আজ খবর ডেস্ক : দীর্ঘদিন আগেই বাল্য বিবাহ প্রথা নিষিদ্ধ ঘোষণা করা হলেও এখনও ফিলিপাইনের মত দেশে দেদার চলছে এই প্রথা। জানা গিয়েছে, ১৮ বছর বয়সের নিচে থাকা প্রতি ছয়জন মেয়ের মধ্যে একজন সেখানে বাল্যবিবাহের শিকার হয়। তাই এই বিষয় আরও কঠোর হতে, স্থানীয় সময় বৃহস্পতিবার থেকে সেখানে এই প্রথা আইনি ভাবে নিষিদ্ধ করা হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের প্রকাশিত তথ্য অনুযায়ী, বাল্যবিবাহের ক্ষেত্রে সারা বিশ্বের মধ্যে ১২ নম্বর স্থানে রয়েছে ফিলিপাইন। এএফপি এক প্রতিবেদনে জানায়, ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে এই নতুন আইনটিতে স্বাক্ষর করার পর, গতকালই জনসম্মুখে এটি ঘোষণা করা হয়েছে।এই সদ্য মনোনীত আইন অনুসারে, এই আইন লঙ্ঘন করলে দোষীদের সর্বোচ্চ ১২ বছর পর্যন্ত কারাদণ্ডে দণ্ডিত করা হবে। সেই সঙ্গে বিয়ের আয়োজকদেরও সমানভাবে এই শাস্তির আওতায় নিয়ে আসা হবে।

আইনে আরও বলা হয়েছে, রাষ্ট্রের কাছে বাল্যবিবাহ শিশু নির্যাতনের সমতুল্য। কারণ এটি একজন শিশুর মূল্য ও মর্যাদার পক্ষে হানিকর। তাই সরকারিভাবে জানান হয়েছে, আইনটি নারী ও শিশু অধিকার সংক্রান্ত আন্তর্জাতিক কনভেনশনের সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *