আজ খবর ডেস্ক: কিছুটা হলেও সামাল দেওয়া গেছে করোনা(COVID) সংক্রমণ। স্বাস্থ্য দফতরের দাবি, আপাতত দৈনিক সংক্রমণের হার কমেছে রাজ্যে। কমেছে পজিটিভিটি রেট।
এদিকে রাজনৈতিক মহল থেকে শিক্ষক-শিক্ষিকা-অভিভাবক মহলের একাংশের বক্তব্য, আর সবকিছু যদি স্বাভাবিকের দিকে এগোয় তাহলে স্কুল খুলবে না কেন? কলকাতা হাইকোর্টে ও স্কুল খোলার দাবিতে একাধিক মামলা হয়েছে।

এই পরিস্থিতিতে আগের বারের মত এবারও প্রাথমিক ভাবে স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণী খোলার প্রস্তাব দিয়েছে শিক্ষা দফতর।
করোনা আবহে স্কুল বন্ধ হয়েছিল এ বছর জানুয়ারির শুরুতেই। তবে এর মধ্যেই রাজ্যে খোলা থেকেছে সিনেমা হল, শপিং মল। হয়েছে গঙ্গাসাগর মেলা। আর এবার স্কুল খোলার জন্য প্রস্তুতির বিষয়ে চিন্তাভাবনা শুরু করেছে রাজ্য সরকার।

জানা গিয়েছে, শুক্রবার এই নিয়ে রাজ্যের মুখ্যসচিবকে চিঠি দেয় রাজ্যের শিক্ষা দফতর। আগের মত ধাপে ধাপে স্কুল খোলার পক্ষেই প্রস্তাব পেশ করেছে শিক্ষা দফতর। জানা গিয়েছে, প্রাথমিক ভাবে স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণী অফলাইন পঠন পাঠনের প্রস্তাব দিয়েছে শিক্ষা দফতর।


অতীতে করোনা আতঙ্ক দূরে সরিয়ে রেখে কালীপুজোর পর ২০২১ নভেম্বর থেকে দরজা খুলেছিল স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের।
ফের জানুয়ারি শুরু হতে না হতেই ফের তালা ঝোলে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর দরজায়। তবে এবার ওমিক্রন ততটা মারাত্মক আকার না নেওয়ায় ফের একবার স্কুল খোলার কথা ভাবছে সরকার।

এদিকে স্বাস্থ্য দফতরও জানাচ্ছে, শিশুদের ক্ষেত্রে খুব একটা চিন্তার কারণ নয় ওমিক্রন। এহেন পরিস্থিতিতে, স্কুল শিক্ষা দফতর বিষয়টি নিয়ে দ্রুত রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসতে চায় বলে জানা গিয়েছে।


তবে স্বাস্থ্য দফররের সবুজ সংকেত পেলে তবেই স্কুল খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার। কিন্তু স্কুল খুললেও আগের মতই নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস প্রথমে শুরু হবে। তারপর ধাপে-ধাপে নিচু ক্লাসগুলোর পঠনপাঠনের কথা ভাববে রাজ্য সরকার৷
প্রসঙ্গত, ওমিক্রনের ধাক্কা সামলে সম্প্রতি রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র সরকার। এই পরিস্থিতিতে এবার বঙ্গেও স্কুলের দরজা খুলতে পারে পড়ুয়াদের জন্য। হতে পারে অনলাইন ক্লাসের ইতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *