আজ খবর ডেস্ক- প্রয়োজনীয় নথি জমা দেওয়ার পর শেষপর্যন্ত মাদার টেরেসার মিশনারিজ অফ চ্যারিটির ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট ( এফসিআরএ )-এর অনুমতি ফিরিয়ে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। শনিবার সরকারী সূত্রে এই কথা জানান হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, এর মাধ্যমে এবার থেকে কলকাতা ভিত্তিক এই সংস্থাটি বিদেশী অর্থ সাহায্য গ্রহণ এবং তাদের ব্যাঙ্কে থাকা অর্থ ব্যাবহার করতে পারবে।

জানিয়ে রাখি, মিশনারিজ অফ চ্যারিটি হল একটি ক্যাথলিক ধর্মীয় ট্রাস্ট, যা ১৯৫০ সালে নোবেল জয়ী মাদার টেরেসা দুস্থ ও দরিদ্র মানুষের সাহায্যের জন্য প্রতিষ্ঠা করেছিলেন।

গত বছর, ২৭ শে ডিসেম্বর কেন্দ্রের তরফ থেকে বলা হয়েছিল যে, মিশনারিজ অফ চ্যারিটির FCRA পুনর্নবীকরণের আবেদন “যোগ্যতম শর্তগুলি পূরণ না করার জন্য” অনুমোদন পাবে না। সেই সঙ্গে আবেদনটি বিবেচনা করার সময় কিছু ক্ষেত্রে নথিগত সমস্যা দেখা দিয়েছিল।

বিষয়টি প্রকাশ্যে আসার পর, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং কংগ্রেস সহ বিরোধীরা মিশনারিজ অফ চ্যারিটির ব্যাঙ্ক অ্যাকাউন্ট “ফ্রিজ” করার জন্য কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সমালোচনায় মুখর হয়েছিল।

যদিও স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে অ্যাকাউন্ট ফ্রিজ করার বিষয়টিকে অস্বীকার করা হয়। সেই সঙ্গে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে দাবি করা হয়েছিল যে, এনজিওটি নিজেই তাদের অ্যাকাউন্ট ফ্রিজ করার জন্য আবেদন জানিয়েছিলেন ।

সেই পর্যন্ত কাটল সেই জট।
তবে প্রসঙ্গত উল্লেখ্য, প্রায় ৬ হাজার সংস্থা তাদের FCRA লাইসেন্স হারিয়েছে ১ লা জানুয়ারীতে । কারণ তারা তা রিনিউ করতে ব্যর্থ হয়েছে, অনেক ক্ষেত্রে তাদের আবেদনগুলিও প্রত্যাখ্যান করা হয়েছে৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *