আজ খবর ডেস্ক- রাষ্ট্রপতির দেহরক্ষীর নেতৃত্বে থাকা বিরাট প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের পরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রীর উপস্থিতিতে ভিভিআইপি বিদায় পেলেন। ২১ বছর বয়সী এই সেনা প্রবীণ ১৩টি প্রজাতন্ত্র দিবস প্যারেডের অংশ ছিলেন এবং তিনজন রাষ্ট্রপতির দেহরক্ষার দায়িত্ব পালন করেছিলেন। কিন্তু এখন তার কি হবে?

কমান্ড্যান্টের চার্জার, বিরাটের রেজিমেন্ট হল প্রেসিডেন্টের বডি গার্ড (PBG)। অবসরপ্রাপ্ত জীবনের বাকি সময় তাকে এই রেজিমেন্টই রাখার এবং যত্ন নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। “সে কমান্ড্যান্টের চার্জার। আমাদের সেরা একজন সত্যিকারের নেতা। তিনি হয়তো অবসর নিয়েছেন, কিন্তু আমরা তাকে কোথাও পাঠাচ্ছি না। তিনি আমাদের সাথেই থাকবেন। ”পিবিজির একজন কর্মকর্তা বলেছেন।

বিরাটকে গত বছর চিফ অফ আর্মি স্টাফের প্রশংসাপত্র দেওয়া হয়েছিল, যা সেনাবাহিনীর ঘোড়া হিসেবে, স্বাধীনতার পর দ্বিতীয় নজির। হ্যানোভারিয়ান এই ঘোড়া, বিরাট ২০০৩ সালে রাষ্ট্রপতির দেহরক্ষীর পদে যোগ দিয়েছিলেন যখন তার বয়স ছিল মাত্র তিন বছর।

ভারতীয় সেনাবাহিনীতে তার রেজিমেন্ট সবচেয়ে পুরনো। হ্যানোভারিয়ান একটি জার্মান জাত এবং প্রধানত প্রতিযোগিতামূলক খেলাধূলার জন্য ব্যবহৃত হয়। অভিজাত PBG-এর অংশ হতে যেকোনো ঘোড়ার উচ্চতা ১৫.৫ হাতের বেশি হতে হবে।

কিন্তু চার্জারকে একজন নেতা হতে হয়, বিশৃঙ্খলা এবং ভিড়ের মধ্যে শান্ত এবং সংগঠিত হয়, রাইডারের পদক্ষেপের পূর্বাভাস বোঝার জন্য যথেষ্ট পরিষ্কার চিন্তাভাবনা থাকতে হয়। এই সব গুনই আছে বিরাটের।

PBG-এর একজন অফিসার বলেছেন যে, ঘোড়া হল উড়ন্ত প্রাণী। সুতরাং একটি চার্জার নির্বাচনের কঠোর প্রক্রিয়া কমপক্ষে পাঁচ বছর সময় নিতে পারে। মূলত, একজন চার্জারই দলের অধিনায়ক এবং বিরাট ১৩ বছর ধরে একজন।

২০১৫ সালের আগে, সেনাবাহিনী থেকে অবসর নেওয়ার পর ঘোড়া, খচ্চর বা কুকুরের মতো যে কোনো প্রাণীকে মেরে ফেলা হত। কিন্তু জনরোষের পর নীতি পরিবর্তন করা হয়। সেনাবাহিনীতে এখন অবসরপ্রাপ্ত পশুদের জন্য “বৃদ্ধাশ্রম” রয়েছে।

সাধারণত, সেনার অবসরপ্রাপ্ত ঘোড়াগুলি উত্তরাখণ্ডের হেমপুরের রিমাউন্ট ট্রেনিং স্কুল এবং ডিপোতে পাঠান হয়৷ তারা সেখানে খোলা জায়গায় ঘুড়ে বেড়ায় এবং বন্ধুদের সাথে আড্ডা দেয়। প্রতি তিন মাস অন্তর, তাদের দাঁত সহ সম্পূর্ণ স্বাস্থ্য পরীক্ষা করানো হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *