আজ খবর ডেস্ক- দিন কয়েকের মেঘলা, স্যাঁতসেঁতে আবহাওয়া অতীত। ২৬শে জানুয়ারির সকাল থেকেই
কলকাতার আকাশ অন্যরকম। দিনের শুরুতে যে ভেজা হাওয়া ছিল, ধীরে ধীরে বেলা বাড়তে তা পরিষ্কার হয়েছে।
একটু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দেখা মিলেছে রোদের। টান ধরানো শীতের হাওয়া ও অনুভব করা যাচ্ছে।
এবার শীতের শুরু থেকেই বারবার ভুগিয়েছে পশ্চিমী ঝঞ্ঝার ভ্রূকুটি। থেকে থেকেই মেঘ আর বৃষ্টি, একদিকে যেমন শীত আটকে দিয়েছিল অন্যদিকে অবশ্য কলকাতায় বসেই মিলছিল কর্শিয়াং বা জ্ঞাংটকের আমেজ।

তবে ফের একবার বঙ্গে শীতের আমেজ ফিরতে চলেছে বলেই আভাস হাওয়া অফিসের। মাঘের দ্বিতীয়ার্ধে কি শীতের ইনিংস দীর্ঘায়িত হবে? বাঘের মেজাজে ফিরে আসছে শীত?
সেই বিষয়ে অবশ্য নিশ্চিত করে কিছু বলতে পারেনি হাওয়া অফিস। তবে আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণাবর্ত এবং ২টি অক্ষরেখার দৌলতে বিপুল পরিমাণ জলীয় বাষ্প ঢুকেছিল রাজ্যে।
এখন সেই ঝঞ্ঝা, ঘূর্ণাবর্ত দূর হয়েছে। ফলে আগামী বেশ কয়েক দিন রাজ্যে জাঁকিয়ে শীত পড়তে পারে।

আজ অর্থাৎ বুধবার কলকাতার আকাশ সকালের দিকে আংশিক মেঘলা হলেও ধীরে ধীরে বেলা বাড়তে তা পরিষ্কার হয়ে যাবে। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি।
বুধবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ২৬ এবং ১৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে৷ আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৫ দিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি কমতে পারে। যার অর্থ, মাঘের শেষে এসে কার্যত টি২০র মেজাজে চালিয়ে ব্যাট করতে চলেছে “উত্তুরে হাওয়া”।

এই প্রসঙ্গে আবহাওয়া অফিস আর ও জানিয়েছে, উত্তর ভারতের প্রবল ঠান্ডার ফলে বাংলাতেও শীত পড়তে পারে‌ জাঁকিয়ে। মেঘলা আকাশ পরিষ্কার হতেই ঠান্ডার প্রত্যাবর্তন ঘটবে বঙ্গে। ইতিমধ্যেই উত্তর ভারতে নতুন করে শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। এই কারণেই সম্ভবত মঙ্গলবার রাতের দিকে কলকাতায় তাপমাত্রার পারদ কিছুটা নামে৷
বৃহস্পতিবার থেকে গোটা রাজ্যেই আকাশ পরিষ্কার হয়ে যাবে৷ ফলে ফের শীত ফিরতে চলেছে রাজ্যে৷ অতএব, সাবধান! এখনই লেপ, কম্বল বাক্সবন্দী করবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *