আজ খবর ডেস্ক- আপনি নিশ্চয় একমত হবেন যে সিনেমা দেখা পপকর্ন ছাড়া সম্পূর্ণ হয় না। পপকর্ন শুধুমাত্র একটি সুস্বাদু খাবারই নয়, এটি ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য অনেক পুষ্টিতেও ভরা। তুলতুলে এই নাস্তা শুধু সুস্বাদুই নয়, এর স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। না, আমরা মাখন এবং লবণ পপকর্ন বা মাইক্রোওয়েভযোগ্য পপকর্ন সম্পর্কে কথা বলছি না; আমরা সাধারণ পপকর্ন সম্পর্কে কথা বলছি।

এক কাপ এয়ার-পপড পপকর্নে ২৬.৩ মিলিগ্রাম পটাসিয়াম রয়েছে, যা শরীরে তরল ভারসাম্য বজায় রাখতে এবং নিউরোনাল ফাংশন উন্নত করতে সাহায্য করতে পারে। ০.২৬ মিলিগ্রাম আয়রন, যা লোহিত রক্তকণিকার অক্সিজেন-পরিবহনকারী অংশ গঠনের জন্য প্রয়োজনীয়। ০.২৫ মিলিগ্রাম জিঙ্ক, যা আপনাকে ভাল বোধ করতে এবং আপনার ইমিউন সিস্টেমকে উন্নত করতে সাহায্য করতে পারে। ম্যাগনেসিয়াম (১১.৫ মিলিগ্রাম) একটি খনিজ যা হাড়, মস্তিষ্ক এবং পেশী স্বাস্থ্যকে সমর্থন করে। ১ গ্রাম প্রোটিন, যা পেশী বৃদ্ধিতে সহায়তা করে। ১ গ্রাম ফাইবার, যা হজমের জন্য ভাল।

আপনি কি জানেন যে পপকর্ন গোটা শস্য থেকে তৈরী ? গোটা শস্যের মধ্যে রয়েছে ফাইবার, যা হজমের উন্নতি করতে, অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করতে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সাহায্য করে! শুধু তাই নয়, গোটা শস্যযুক্ত খাবার হৃদরোগের ঝুঁকি কমাতে দেখা গেছে। একটি ইনসাইডার রিপোর্ট অনুসারে, এটি কোলেস্টেরল কমাতে এবং সামগ্রিক হৃদরোগকে উন্নত করতে সাহায্য করতে পারে।

এই লো-ক্যালোরি স্ন্যাক আপনার ওজন কমানোয় সাহায্য করতে পারে। এটি প্রাকৃতিকভাবে চর্বি-মুক্ত এবং চিনি-মুক্ত এক জলখাবার, যা দ্রুত আপনার পেট ভর্তি করতে পারে। তবে এতে যেন কোনও মাখন বা অন্যান্য সংযোজন না থাকে।

পপকর্নে প্রচুর পরিমাণে পলিফেনল নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা আমাদের শরীরে ক্যান্সার সৃষ্টিকারী ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে যুদ্ধে সাহায্য করে। পলিফেনল ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে কার্যকর হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *