আজ খবর ডেস্ক- ২০১৯ এ চালু করেছিল কেন্দ্র। ট্রাফিক আইন (traffic rule) ভাঙলে জরিমানা বৃদ্ধির সেই সংশোধনী এবার মেনে নিল পশ্চিমবঙ্গ সরকার। পরিবহণ দপ্তর এবং কলকাতা ট্রাফিক পুলিশ সূত্রে সম্প্রতি নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। যা দেখে রীতিমত চক্ষু চড়কগাছ রাজ্যবাসীর।
কেন্দ্র অনেক আগেই ট্রাফিক আইন ভাঙার ক্ষেত্রে জরিমানার হারে ব্যাপক পরিবর্তন এনেছিল। তবে এতদিন পশ্চিমবঙ্গ সরকার তাদের পুরনো জরিমানার হার বজায় রেখেছিল। এবার তা বদল হল।
আর তারপরেই প্রতিবাদে পথে নেমেছে সিটু(CITU)। মঙ্গলবার সকালে রাজাবাজারে ওলা, উবের চালকদের নিয়ে মিছিল করল সিপিএমের শ্রমিক সংগঠন।

লাইসেন্স ছাড়া গাড়ি চালালেই এবার পড়ছে ১০গুণ ভারী জরিমানার কোপ। পাশাপাশি ট্রাফিক আইন লঙ্ঘন করলেই মোটর ভেহিকেল অ্যাক্ট( motor vehicle act) অনুযায়ী জরিমানার পরিমাণ আগের তুলনায় বেশ কয়েকগুণ বাড়িয়েছে রাজ্য প্রশাসন।
গাড়ি চালানোর সময় বৈধ ড্রাইভিং লাইসেন্স না থাকলে জরিমানার পরিমাণ ৫০০ টাকা থেকে এক লাফে ৫,০০০ টাকা করা হয়েছে।
রাস্তায় বেপরোয়াভাবে গাড়ি চালালে গুনতে হবে ৪,০০০ টাকার জরিমানা। আগে যা ছিল ৪০০ টাকা।

রাজ্য পরিবহণ দপ্তর সূত্রে জানা গিয়েছে, এতদিন কেবল মাত্র সাধারণ মানুষের আর্থিক কষ্টের কথা ভেবে জরিমানার পরিমাণ কম রাখা হয়েছিল। কিন্তু জরিমানা বৃদ্ধির পরিমাণ এক লাফে ১০ গুন বৃদ্ধি করার কারণ, যাতে পথ দুর্ঘটনার সংখ্যা কমান যায়।
রাস্তায় চলাচলের বিধি ভঙ্গ করলেই গুনতে হবে ৫০০ থেকে ১,০০০ টাকা। এছাড়া গাড়ির বীমা শেষ অথবা রাস্তায় অন্য গাড়ির সঙ্গে টক্কর নিলেই ফাইন হবে যথাক্রমে ২,০০০ টাকা ও ৫,০০০ টাকা। আবার যদি কোনও গাড়ির রাস্তায় চলার অনুমতি পত্র না থাকে সে ক্ষেত্রে জরিমানা করা হবে ১০,০০০ টাকা এবং গাড়ির নিবন্ধীকরণ(registration) না হয়ে থাকলে চোকাতে হবে কড়কড়ে ৫,০০০ টাকা।

রাজাবাজার মোড়ে এদিন বিক্ষোভ মিছিল ও জমায়েত করল সিটু। এদিন সকাল থেকে ওলা,উবের চালকরা অফলাইন ছিলেন। তাঁদের দাবি,
১)কমাতে হবে ট্রাফিক আইন ভঙ্গের জরিমানার অঙ্ক।
২)৫০০০, ১০০০০ টাকা ফাইন নিয়ে ড্রাইভারদের মারা সার্কুলার বাতিল করতে হবে। ৩)ওলা উবের কোম্পানির শোষণ বন্ধ করতে হবে।
৪)আই ডি বন্ধ করা যাবে না।
শুধু গাড়িই নয়, টু-হুইলার(two wheeler) চালকদের জন্যও রয়েছে নানান নিয়ম।
হেলমেট ছাড়া স্কুটার বা মোটরসাইকেল চালালেই ১,০০০ টাকা জরিমানা দিতে হবে। আবার হাসপাতাল চত্বরে হর্ন বাজানোর জন্য ২,০০০-৪,০০০ টাকা জরিমানা ধার্য করা হবে। সব মিলিয়ে ট্রাফিক আইন ভঙ্গের মোট ২৬টি আলাদা ক্ষেত্রকে জরিমানা বৃদ্ধির আওতায় এনেছে রাজ্য পরিবহণ দপ্তর।

নতুন জরিমানা বিধির প্রতিবাদে এর আগে কলকাতায় পরিষেবা সচল রেখে বাস, মিনিবাস, ট্যাক্সি, অ্যাপ ক্যাব সংগঠনের তরফে প্রতিবাদ করা হয়েছে।
পরে মদন মিত্র এবং ববি হাকিমের কাছে এই নতুন আইন প্রত্যাহারের জন্য আবেদন ও করা হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *