আজ খবর ডেস্ক- যৌন এবং প্রজনন স্বাস্থ্য একজন মহিলার সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নির্দিষ্ট জীবনধারার পরিবর্তন নারীদের যৌন সংক্রমিত সংক্রমণ (STIs), HIV/AIDS, অ্যালার্জি এবং সংক্রমণের ঝুঁকি এড়াতে সাহায্য করতে পারে। এন্ডোমেট্রিওসিস, পিসিওএস, বন্ধ্যাত্ব, গাইনোকোলজিক্যাল ক্যান্সার, সিস্ট, ফাইব্রয়েড এবং অন্যান্য মাসিক সমস্যার মতো কিছু অবস্থার জন্য অবিলম্বে মনোযোগ দেওয়া প্রয়োজন। সঠিক সময়ে তাদের চিকিৎসা না করা একজনের অবস্থার অবনতি ঘটাতে পারে। এখানে ভাল যৌন ও প্রজনন স্বাস্থ্যের জন্য কিছু টিপস রয়েছে।

সিগারেটের অগণিত বিষাক্ত প্রভাব রয়েছে যা আসক্তি, ক্যান্সার এবং অন্যান্য সমস্যা সৃষ্টি করে। বিভিন্ন গবেষণায় নিশ্চিত করা হয়েছে যে ধূমপান একজনের ডিম্বাশয়, জরায়ু এবং মহিলাদের প্রজনন ব্যবস্থার অন্যান্য অংশে প্রভাব ফেলতে পারে। এছাড়া, গর্ভাবস্থায় ধূমপানের ফলে শিশুর জন্মগত অস্বাভাবিকতা দেখা দিতে পারে।

আপনার বয়স বাড়ার সাথে সাথে প্যাপ স্মিয়ার এবং STI এবং সংক্রমণ পরীক্ষা সহ রুটিন স্ক্রীনিং করার পরামর্শ দেওয়া হয়। এটি করা আপনাকে এই সমস্ত শর্তগুলিকে কার্যকরীভাবে মোকাবেলা করতে এবং একটি সুস্থ জীবনযাপন করতে সহায়তা করতে পারে৷

রোগ প্রতিরোধের জন্য নিরাপদ যৌন অভ্যাসের সাথে লেগে থাকা গুরুত্বপূর্ণ। এইচআইভি স্থায়ীভাবে আপনার জীবন পরিবর্তন করতে পারে। যৌন মিলনে লিপ্ত হওয়ার আগে, আপনার সঙ্গী নিরাপদ কিনা তা নিশ্চিত করার জন্য তাদের স্ক্রীন করান।

ভালো স্বাস্থ্যবিধি বজায় রাখার চেষ্টা করুন। প্রতি ৪-৫ ঘন্টা পর প্যাড এবং ট্যাম্পন পরিবর্তন করুন। মাসিকের সময় কোন অনিয়ম হলে অবিলম্বে ডাক্তারকে জানাতে হবে।

আপনার যৌনাঙ্গের জন্য অস্বস্তিকর হতে পারে এমন আঁটসাঁট পোশাক পরা এড়িয়ে চলতে হবে। অন্তরঙ্গ এলাকা পরিষ্কার রাখুন। যৌনাঙ্গে কোনো রাসায়নিক পণ্য বা সাবান ব্যবহার করবেন না। সর্বদা সামনে থেকে পিছনে ব্যক্তিগত এলাকা পরিষ্কার করুন। আপনার অভ্যন্তরীণ পরিধান শ্বাস-প্রশ্বাসযোগ্য ফ্যাব্রিকের হওয়া উচিত।

এটি নিশ্চিত করবে যে আপনি সঠিক ওজন বজায় রাখছেন। ম্যাগনেসিয়াম মাথাব্যথা, মিষ্টি খাওয়ার ইচ্ছা , মাথা ঘোরা এবং পিএমএসের সাথে যুক্ত রক্তে শর্করা কমে যাওয়ার মোকাবেলা করতে সহায়তা করে। ক্যালসিয়াম মাসিক পূর্বের ক্লান্তি, বিষণ্ণতা এবং খাওয়ার লোভের জন্য সহায়ক। ডায়েটে ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়াম অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *