আজ খবর ডেস্ক- যুদ্ধের পরোক্ষ আঁচ আগেই লেগেছিল। কেন্দ্রের কাছে সব থেকে চিন্তার বিষয় হয়ে দাঁড়ায় ইউক্রেনে থাকা ভারতীয়দের ভবিষ্যত। ধাপে ধাপে তাঁদের ফিরিয়ে আনা হচ্ছিল।
কিন্তু এর মধ্যেই এল দুঃসংবাদ।
জানা গিয়েছে, ইউক্রেনীয় সেনাদের হাতে পণবন্দী হয়েছেন দশ হাজারের বেশী ভারতীয় । এমনকি, এই
ভারতীয় নাগরিকদের ওপর শারীরিক নিগ্রহ চালানোর অভিযোগ উঠেছে ইউক্রেনীয় সেনাদের বিরুদ্ধে। পোল্যান্ডের সীমান্ত থেকে তাদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে কিভের দিকে।

ইউক্রেনীয় সেনাদের হাতে পণবন্দী ভারতীয়দের মধ্যে রয়েছেন পশ্চিমবঙ্গের শতাধিক ডাক্তারি পড়ুয়া।
এই মুহূর্তে যে খবর পাওয়া যাচ্ছে তা যদি সত্যি বলে মেনে নেওয়া হয়, সেক্ষেত্রে ইউক্রেনে ভারতীয় দূতাবাসের কর্মী ও আধিকারিকদের সঙ্গে নাকি সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে ভারত সরকারের।
তবে মার্কিন সংবাদ সংস্থা জানিয়েছে, পণবন্দি ভারতীয় নাগরিকদের একটি বেসরকারি বাঙ্কারে নিরাপদে রাখা হয়েছে। দেওয়া হচ্ছে খাদ্য ও পানীয় জল। ঠিক কী কারণে ইউক্রেনে বসবাসকারী ভারতীয়দের সঙ্গে এমন করা হল, তা নিয়ে আলোচনা চলছে আন্তর্জাতিক মহলে।

সোমবার সকালে নয়াদিল্লির সাউথ ব্লকের সচিবালয়ে জরুরী বৈঠক বসেছে। সেখানে রয়েছেন স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, বিদেশ,অর্থ, বিমান পরিবহণ মন্ত্রকের সচিব পর্যায়ের শীর্ষ আধিকারিকরা।
ইতিমধ্যেই বেশ কয়েক দফায় ইউক্রেন ও সংলগ্ন এলাকা থেকে যুদ্ধবিধ্বস্ত ভারতীয় নাগরিকদের দেশে ফিরিয়ে এনেছে কেন্দ্র। “অপারেশন গঙ্গা” (operation Ganga) পরিষেবা চলছিল গত কয়েকদিন ধরেই।
তবে নির্দিষ্টভাবে ঠিক কত সংখক ভারতীয় নাগরিক এই মুহূর্তে কিভের (kiev) বাঙ্কারে আশ্রয় পেয়েছেন, তার প্রকৃত তথ্য নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। কারণ ভারতীয় বিদেশ মন্ত্রকের কাছে সবথেকে বড় সমস্যা হচ্ছে এই মুহূর্তে ইউক্রেনে অবস্থিত ভারতীয় দূতাবাসের সঙ্গে যাবতীয় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া।

সব দিকে আলাপ আলোচনা চলছে। ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করে নিরাপদে দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছে ভারত। টেলিযোগযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে গোটা ইউক্রেনে। তাই সমস্যা আরও জটিল হচ্ছে ভারতীয়দের। স্থানীয় দূতাবাস অথবা ভারতীয় বিদেশ মন্ত্রকের সঙ্গে কোনওভাবেই যোগাযোগ স্থাপন সম্ভব হচ্ছে না তাঁদের পক্ষে।
দিল্লি সূত্রে খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাউথ ব্লকের এই বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেবেন।
অন্যদিকে ভারতের বিদেশ মন্ত্রক সূত্রে মনে করা হচ্ছে, রাশিয়ার বড় হামলার হাত থেকে রেহাই পেতে ইউক্রেনের সেনারা ভারতীয়দের আটকে রেখছেন।

প্রসঙ্গত, সোমবারই বসতে চলেছে রাষ্ট্রপুঞ্জের জরুরি বৈঠক। নিউইয়র্কে রাশিয়া ইউক্রেনের এই যুদ্ধ নিয়ে আলোচনায় বসছে রাশিয়া, ইউক্রেন সহ পৃথিবীর অন্যান্য দেশের প্রতিনিধিরা ও।
যেহেতু এই আলোচনায় ভারতের তরফেও প্রতিনিধিত্ব থাকবে, ফলে স্বাভাবিকভাবেই প্রত্যাশা করা হচ্ছে ইউক্রেনে আটকে থাকা পণবন্দি ভারতীয়দের দেশে ফেরানোর ব্যাপারে সমাধান সূত্র মিলবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *