আজ খবর ডেস্ক- ভারত আজ ইউক্রেনে থাকা তার নাগরিকদের সাময়িকভাবে দেশ ছাড়ার কথা বিবেচনা করার পরামর্শ দিয়েছে। “ইউক্রেনের বর্তমান পরিস্থিতির অনিশ্চয়তার পরিপ্রেক্ষিতে, ভারতীয় নাগরিকরা, বিশেষ করে ছাত্ররা যাদের থাকা অপরিহার্য নয়, তারা সাময়িকভাবে চলে যাওয়ার কথা বিবেচনা করতে পারে,” কিয়েভের ভারতীয় দূতাবাস এক বিবৃতিতে বলেছে।

ইউক্রেনে সম্ভাব্য রুশ আক্রমণকে কেন্দ্র করে উত্তেজনা বাড়ার কারণে এই পরামর্শ দেওয়া হয় ।

দূতাবাস ভারতীয় নাগরিকদের ইউক্রেনে তাদের অবস্থান সম্পর্কে অবহিত রাখতেও অনুরোধ করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, “ভারতীয় নাগরিকদের ইউক্রেনে তাদের উপস্থিতির অবস্থা সম্পর্কে দূতাবাসকে অবহিত করার জন্য অনুরোধ করা হচ্ছে যাতে দূতাবাস প্রয়োজনে তাদের কাছে পৌঁছাতে সক্ষম হয়।”

গত কয়েকদিনে, বেশ কয়েকটি দেশ ইউক্রেনে তাদের কূটনৈতিক কর্মীদের প্রত্যাহার করছে এবং তাদের নাগরিকদের দেশ ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, রাশিয়া বলেছে যে, তাদের ইউক্রেন আক্রমণ করার কোন পরিকল্পনা নেই এবং ল্যাভরভ যুক্তি দিয়েছেন যে রাশিয়ার প্রধান দাবিগুলি বিবেচনা করতে পশ্চিমের অস্বীকৃতি সত্ত্বেও মস্কোর আরও আলোচনা করা উচিত। উত্তর, দক্ষিণ এবং পূর্ব সীমান্তে ১৩০০০০ এরও বেশি রাশিয়ান সৈন্য মোতায়েন করেছে। এর থেকেই ইউক্রেনের ওপর রুশ আক্রমণের আশঙ্কা বলিষ্ঠ হচ্ছে। এদিকে, ইউক্রেনের সীমান্তবর্তী মিত্র বেলারুশেও ব্যাপক সামরিক মহড়া শুরু হয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মঙ্গলবার ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার হুমকির নিন্দা করার জন্য চীনের প্রতি আহ্বান জানিয়েছেন। স্কট মরিসন উল্লেখ করেছেন যে বেইজিং এবং মস্কো ঘোষণা করেছে যে তারা ঘনিষ্ঠ সম্পর্ক অনুসরণ করছে, যেহেতু ১০০০০০ এরও বেশি রাশিয়ান সেনা ইউক্রেন সীমান্তে পাঠানো হয়েছে।

জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আজ ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সাথে ফোনে যোগযোগ করতে পারেন। যদিও কলটির কোনো আনুষ্ঠানিক ভাবে নিশ্চিত করা হয়নি, তবে মিডিয়া সূত্রে খবর যে, জাপানি সময় আজ সন্ধ্যায় এই ফোন কল হবে বলে আশা করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *