আজ খবর ডেস্ক- দেশে স্বাভাবিক হতে চলেছে আন্তর্জাতিক বিমান চলাচল । দেশে বেশ কিছুদিন ধরেই ধারাবাহিকভাবে করোনা সংক্রমণের পতন লক্ষ্য করা গেছে আর এই অবস্থায় স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে পরামর্শের পর বেসামরিক বিমান পরিসেবা মন্ত্রক আন্তর্জাতিক বিমান চালানোর সিদ্ধান্ত জানিয়েছে।

দেশে ২৮শে ফেব্রুয়ারি পর্যন্ত নির্ধারিত আন্তর্জাতিক যাত্রীবাহী ফ্লাইটের উপর নিষেধাজ্ঞা জারি রয়েছে । তবে ১৫ মার্চ থেকে আবার স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার সম্ভবনা রয়েছে বলে সূত্রের খবর। করোনা আবহে দেশে ২০২০ সালের ২৩শে মার্চ থেকে ভারতে আন্তর্জাতিক যাত্রীবাহী বিমানগুলি স্থগিত আছে।

তারপর, সেই বছরের জুলাই মাস থেকে এয়ার বাবল ব্যবস্থায় ভারত সহ প্রায় ৪০টি দেশের মধ্যে বিশেষ যাত্রীবাহী বিমান চলছে। এরপর ১৪ ই ফেব্রুয়ারি থেকে আন্তর্জাতিক যাত্রীদের জন্য স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে একটি সংশোধিত নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সেই নির্দেশিকা অনুযায়ী যাত্রীদের বাধ্যতামূলক ভাবে সাত দিনের হোম কোয়ারেন্টাইন এবং অষ্টম দিনে তাদের আরটি-পিসিআর পরীক্ষা করার প্রয়োজনীয়তা বন্ধ করা হয়েছে।

তাছাড়া যাত্রার ৭২ ঘন্টার আগে নেতিবাচক RT-PCR রিপোর্ট আপলোড করা ছাড়াও, দেশগুলি থেকে প্রদত্ত কোভিড টিকার সময়সূচী সম্পূর্ণ হওয়ার শংসাপত্র আপলোড করার সুযোগ রয়েছে। এছাড়াও জানা গেছে ঝুঁকিপূর্ণ দেশগুলির ক্ষেত্রেও কোনপ্রকার বিভেদ থাকবে না ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *