আজ খবর ডেস্ক- অ্যান্টিবডি ককটেল থেরাপি মৃদু থেকে মাঝারি অসুস্থতায় উচ্চ-ঝুঁকিপূর্ণ রোগীদের কোভিডের চিকিৎসা হিসাবে অনুমোদিত হয়েছে। প্রকৃতপক্ষে, খুব অল্প সময়ের মধ্যে, এটি একটি বহুল ব্যবহৃত থেরাপিতে পরিণত হয়েছে।

কিন্তু, এই কার্যকরী চিকিৎসাকে ঘিরে বিভিন্ন ভুল ধারণা রয়েছে। বিস্তারিতি জেনে নিন এই থেরাপি সম্পর্কে।

এই থেরাপিটি দুটি মনোক্লোনাল অ্যান্টিবডির সংমিশ্রণে পরিচালিত হতে পারে। ক্যাসিরিভিমাব এবং ইমডেভিমাব, যা মানব ইমিউনোগ্লোবুলিন G-1 (IgG1) মনোক্লোনাল অ্যান্টিবডি, SARS-CoV-2 ভাইরাসের বিরুদ্ধে কাজ করে। এই অ্যান্টিবডি ককটেল ভাইরাসের সংযুক্তিকে ব্লক করে এবং ভাইরাসকে মানব কোষে প্রবেশ করতে দেয় না, হাসপাতালে ভর্তির সম্ভাবনা কমায় এবং কোভিড রোগীদের দ্রুত সুস্থ হতে সহায়তা করে। কিন্তু, এই থেরাপির বিষয়ে খুব বেশি সচেতনতা নেই, যে কারণে অনেকেই এটি বেছে নিচ্ছেন না।

এই থেরাপি সবাইকে দেওয়া যায় না। কিছু নির্দেশিকা আছে যা একজন বিশেষজ্ঞকে অনুসরণ করতে হয়। থেরাপিটি হালকা থেকে মাঝারি উপসর্গ সহ প্রাপ্তবয়স্ক কোভিড রোগীদের জন্যই বিশেষত উপযুক্ত। শিশুদের জন্য এই থেরাপি প্রয়োগের ক্ষেত্রে কিছু বিশেষ নির্দেশিকা আছে; তাদের বয়স ১২ বছরের বেশি হতে হবে, তাদের ওজন প্রায় ৪০ কেজি হতে হবে এবং গুরুতর সংক্রমণ বা হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা বেশি হওয়ার সাথে কোভিড পজিটিভ হতে হবে। বয়স্ক ব্যক্তি, যাদের উচ্চ রক্তচাপ, ডায়বেটিস ইত্যাদি কোমর্বিডিটি আছে, তাদের ক্ষেত্রেও এই থেরাপি প্রয়োগ করা যেতে পারে।

অক্সিজেন থেরাপির প্রয়োজন বা হাসপাতালে ভর্তি রোগীদের ক্ষেত্রে ক্যাসিরিভিমাব এবং ইমডেভিমাব ব্যবহার করা যাবে না। অ্যান্টিবডি ককটেল থেরাপি কোভিডের সফল চিকিৎসার ক্ষেত্রে নিরাপদ এবং কার্যকর শুধু হালকা থেকে মাঝারিভাবে সংক্রামিত রোগীদের ক্ষেত্রেই। কোন রোগীকে এই থেরাপি দেওয়া প্রয়োজন, তার সিদ্ধান্ত একমাত্র ডাক্তারবাবুই নিতে পারেন।

একজন বিশেষজ্ঞ দ্বারাও পরিচালনা করা যেতে পারে যার এটি কীভাবে কাজ করে সে সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান রয়েছে। এই থেরাপিটি সংক্রমণের ৪৮ থেকে ৭২ ঘন্টার মধ্যে এবং OPD-তে সাত দিনের মধ্যে শিরাপথে (intravenously) বা ত্বকের নীচে (subcutaneously) দেওয়া হয়। এই থেরাপিটি মাঝারিভাবে অসুস্থ কোভিড রোগীদের জন্য সত্যিই একটি আশীর্বাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *