আজ খবর ডেস্ক- নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য সবসময় ঠোঁটে লিপস্টিক ব্যবহার করেন? আজকেই এই অভ্যাস ত্যাগ করুন। আজকাল পার্টি, বিয়েতে কিংবা অফিসেও অনেকেই লং লাস্টিং শেড ব্যবহার করতে পছন্দ করেন। কোনো কোনো ব্র্যান্ডের লং লাস্টিং লিপস্টিকে কৃত্রিম স্টেবিলাইজার থাকে, যা থেকে হতে পারে ক্যানসার।লিপস্টিক ঠোঁটের ময়েশ্চারাইজার টেনে নেয়। লিপস্টিক প্রতিনিয়ত ঠোঁটে ব্যবহার করলে ঠোঁটে রুক্ষতা দেখা যায়।

বাজার চলতি লিপস্টিকে থাকে বেঞ্জোফেনান নামক এক ধরনের ক্ষতিকারক পদার্থ। এই ক্ষতিকারক পদার্থ থেকে ক্যানসার হওয়ার সম্ভাবনাও আছে‌। কিছু কিছু লিপস্টিক ও লিপ বামে ক্ষতিকারক তেল ও রাসায়নিক পদার্থ থাকার কারণে ঠোঁটের দীর্ঘস্থায়ী ক্ষতিও হয়ে যেতে পারে। তাই লিপস্টিকের ব্যবহার বিশেষ করে কম দামি লিপস্টিকের ব্যবহার ত্যাগ করুন শিগগির। ত্বকের কোষ উন্নয়ন ও সঠিক কার্যকারিতাও ব্যাহত করে। লিপ বাম এ ক্ষেত্রে কিছুটা ভালো বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই প্রত্যেকদিন লিপস্টিক ব্যবহারের অভ্যাস ত্যাগ করুন।

গাঢ় রঙের লিপস্টিকে এই বিষাক্ত রাসায়নিকের পরিমাণ বেশি থাকে
লিপস্টিক লাগানোর আগে সবসময় পেট্রোলিয়াম জেলি লাগান। এটি আপনার ঠোঁটকে সুরক্ষার একটি স্তর প্রদান করতে পারে এবং ক্ষতি কমাতে পারে।
টক্সিন-মুক্ত বা প্রাকৃতিক লিপস্টিক ব্যবহার করার চেষ্টা করুন
গর্ভাবস্থায় লিপস্টিক পরা এড়িয়ে চলুন। এগুলো খাওয়া হলে গর্ভপাতও হতে পারে

সপ্তাহে অন্তত দুই দিন লিপস্টিক না ব্যবহার করার চেষ্টা করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *