আজ খবর ডেস্ক-  পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মঙ্গলবার বলেছেন যে তিনি দুই প্রতিবেশী দেশের মধ্যে মতপার্থক্য নিরসনে তার ভারতীয় প্রতিপক্ষ নরেন্দ্র মোদির সাথে একটি টিভি বিতর্ক করতে চান।

খান মস্কোতে তার প্রথম দুই দিনের সফরের প্রাক্কালে রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন নেটওয়ার্ক আরটি-এর সাথে একটি সাক্ষাৎকারের সময়, এক প্রশ্নের জবাবে বলেন, “আমি নরেন্দ্র মোদীর সাথে টিভিতে বিতর্ক করতে চাই।” দুই দশকেরও বেশি সময়ের মধ্যে এই ধরনের ইচ্ছা প্রকাশ করেন।

তিনি যোগ করেছেন যে এটি উপমহাদেশের এক বিলিয়নেরও বেশি মানুষের জন্য খুব ভাল হবে যদি পাকিস্তান এবং ভারতের মধ্যে বিভেদ বিতর্কের মাধ্যমে সমাধান করা যায়।
একটি প্রশ্নের জবাবে, খান বলেন, যখন তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ, ২০১৮ সালে ক্ষমতায় আসে তখন তিনি অবিলম্বে ভারতীয় নেতৃত্বকে আলোচনায় বসে কাশ্মীর সমস্যার সমাধান করতে আহ্বান করেছিলেন।

তিনি অবশ্য আফসোস করেছেন যে ভারত তার সেই প্রচেষ্টায় ইতিবাচক সাড়া দেয়নি।

২০১৬ সালে পাঠানকোট বিমান বাহিনী ঘাঁটিতে সন্ত্রাসী হামলার পর ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের অবনতি হয়।উরিতে ভারতীয় সেনা শিবির সহ, পরবর্তী আক্রমণগুলি সম্পর্কের আরও অবনতি ঘটায়।

ভারত বারবার পাকিস্তানকে বলেছে যে জম্মু ও কাশ্মীর দেশের অবিচ্ছেদ্য অংশ “ছিল, আছে এবং থাকবে”। এটি পাকিস্তানকে বাস্তবতা মেনে নিতে এবং সমস্ত ভারতবিরোধী প্রচার বন্ধ করার পরামর্শ দিয়েছে।
ভারত পাকিস্তানকে বলেছে যে তারা সন্ত্রাস, শত্রুতা ও সহিংসতামুক্ত পরিবেশে ইসলামাবাদের সাথে স্বাভাবিক প্রতিবেশী সম্পর্ক চায়।

প্রধানমন্ত্রী খান জোর দিয়ে বলেছেন যে সামরিক সংঘাত কখনো সমস্যার সমাধান করতে পারে না। “আমি সামরিক সংঘাতে বিশ্বাসী নই। আমি বিশ্বাস করি সভ্য সমাজগুলি আলাপ-আলোচনার মাধ্যমে পার্থক্যের সমাধান করে এবং যে দেশগুলি সামরিক সংঘাতের উপর নির্ভর করে তারা সঠিকভাবে ইতিহাস অধ্যয়ন করেনি,” খান বলেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *