আজ খবর ডেস্ক- শান্তি ফেরানোর বার্তা নিয়ে পুতিনের সঙ্গে ফোনে কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মূলত ইউক্রেনের পরিস্থিতি নিয়েই এদিন ফোনে বার্তালাপ করলেন তারা ।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৃহস্পতিবার রাতে ফোনে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মূলত ইউক্রেনের পরিস্থিতি নিয়েই কথা হয় তাঁদের। সূত্রের খবর, মোদি বলেন যে, আন্তরিক এবং সৎ কূটনৈতিক আলোচনার মাধ্যমেই রাশিয়া এবং ন্যাটো গোষ্ঠীর মধ্যে সৃষ্ট মতবিরোধ দূর করা সম্ভব । এর পাশাপশি হিংসাকে দূরে রেখে শান্তি ফিরিয়ে আনার আর্জিও জানিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর দফতর থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এই ফোনালাপের তথ্যটি জানানো হয় ।

ভ্লাদিমির পুতিনের সবুজ সঙ্কেতের পরই রুশ সেনা আক্রমণ শুরু করে ইউক্রেনের উপর। আমেরিকা সহ ন্যাটো গোষ্ঠীভুক্ত দেশগুলি এর তীব্র বিরোধিতা করে। বিশেষজ্ঞরা মনে করছেন যে এই সংঘাতকে কেন্দ্র করেই তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা হতে পারে ।

রাশিয়ার সঙ্গে বরাবরই ভালো সম্পর্ক ভারতের আর এরই সুবাদে ইউক্রেনের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অনুরোধ জানান যে, তিনি যেন রাশিয়ার প্রেসিডেন্টকে সামরিক হানা বন্ধের আর্জি জানায়। পাশাপাশি ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের নিরাপত্তা নিয়েও ভারত উদ্বিগ্ন, জানান প্রধানমন্ত্রী।

তিনি স্পষ্টভাবে জানান যে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের নিরাপদে ফিরিয়ে আনাকেই ভারত অগ্রাধিকার দিচ্ছে। তবে এ বিষয়ে দুই দেশের কূটনীতিকরা যে নিয়মিত নিজেদের মধ্যে যোগাযোগ রেখে চলবে তা নিশ্চিত করেছেন ভ্লাদিমির পুতিন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *