আজ খবর ডেস্ক- এখনও পর্যন্ত রাশিয়া ইউক্রেনের যুদ্ধে নিরপেক্ষ ভূমিকাই পালন করেছে ভারত। যদিও নয়াদিল্লি রাশিয়ার দিকে খানিকটা ঝুকে ছিল বললেই চলে। কিন্তু ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ফোনে বার্তালাপের পর শান্তির পক্ষে সওয়াল করেছে ভারত।

ভারতের পক্ষ থেকে শান্তি ফেরানোয় সহায়তার প্রস্তাবও দেওয়া হয়েছে । পাশাপাশি, ইউক্রেনে বসবাসরত ভারতীয়দের নিরাপত্তা ও দেশে ফেরানোর উদ্যোগ নিয়েছে ভারত।

শনিবার বিকেল নাগাদ রাজনৈতিক সহায়তার আর্জি জানিয়ে মোদিকে ফোন করেন ইউক্রেনের প্রেসিডেন্ট, ভলোদমির জেলেনস্কি (Volodymyr Zelensky)। জেলেনস্কির সঙ্গে ফোনে বার্তালাপের পরেই নয়াদিল্লির তরফ থেকে বিবৃতি জারি করে জানানো হয়েছে , ইউক্রেন-রাশিয়ার এরূপ বিবাদের ফলে যে পরিমাণ জীবন এবং সম্পত্তিহানি হচ্ছে তাতে গভীরভাবে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি, হিংসার পথ ছেড়ে শান্তির পথে ফিরে আসার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। এমনকি শান্তির পথে ফিরে আসার জন্য সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার প্রস্তাবও তিনি দিয়েছেন।

মূলত, ইউক্রেনে পাঠরত ভারতীয় পড়ুয়াদের নিরাপত্তার উপর জোর দিয়েছেন তিনি। বস্তুত, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে (UNSC) ভোটদানে বিরত থাকার সময়ও ভারত শান্তির পক্ষেই সওয়াল করেছিল।

রাষ্ট্রসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি, টি এস তিরুমূর্তি জানান যে, ভারত ইউক্রেনের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে বেশ উদ্বিগ্ন । এই পরিস্থিতিতে, ভারত শীঘ্রই হিংসার পথ থেকে সরে এসে শান্তির পথে ফেরার আর্জি জানায় । সকলেরই কূটনৈতিক পথে ফেরা উচিত৷ আর সবদিক ভেবেই ভারত এই নিন্দা প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত রইল৷

এরূপ অবস্থানের জন্য ভারতের প্রশংসায় পঞ্চমুখ হয় রাশিয়া। তবে জেলেনস্কির সঙ্গে ফোনালাপের পর ভারত যেভাবে শান্তির পক্ষে সওয়াল করল, তাতে রাশিয়া কী প্রতিক্রিয়া দেয় এখন সেটাই দেখার বিষয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *