আজ খবর ডেস্ক- ন্যাশনাল এলিজিবিলিটি-কাম-এনট্রান্স টেস্ট, NEET PG 2022-এর সংশোধিত পরীক্ষার তারিখ ন্যাশনাল বোর্ড অফ এক্সামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস (NBEMS) ঘোষণা করেছে। নতুন সময়সূচী অনুসারে, NEET PG 2022 এখন 21 মে অনুষ্ঠিত হবে। NEET PG পরীক্ষা সারা দেশের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে সকাল 9 টা থেকে দুপুর 12:30 টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

“স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের (MoHFW), ভারত সরকারের নির্দেশ অনুসারে, তার চিঠি নং F. No. Z-28011/68/2021-MEC তারিখ 03.02.2022-এর মাধ্যমে, NEET PG পরিচালনা 2022 পরীক্ষা যা আগে 12 ই মার্চ 2022 এ অনুষ্ঠিত হওয়ার জন্য বিজ্ঞাপিত হয়েছিল তা পুনরায় নির্ধারিত হয়েছে। “

NEET PG 2022 কম্পিউটার-ভিত্তিক পরীক্ষা হবে। এই এমসিকিউ (MCQ) পরীক্ষাটি নির্ধারিত স্কিম অনুযায়ী কম্পিউটার নেটওয়ার্ক (CBT) ব্যবহার করে হবে। পরীক্ষায় ২০০টি প্রশ্ন থাকবে, শুধুমাত্র ইংরেজিতে একটি সঠিক উত্তর দিতে হবে এবং বরাদ্দ সময় ৩:৩০ ঘন্টা।

প্রতিটি MCQ এর জন্য নম্বর বরাদ্দ নিম্নরূপ হবে:
সঠিক উত্তর — ৪ নম্বর
ভুল উত্তর — ১ নম্বর কাটা হবে
অপ্রয়াসিত প্রশ্ন — শূন্য নম্বর

পরীক্ষার জন্য পাঠ্যক্রমটি ভারত সরকারের পূর্ববর্তী মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়া দ্বারা জারি করা স্নাতক মেডিকেল শিক্ষা অনুযায়ী হবে।

NEET PG 2022 হল শিক্ষাগত সেশন ২০২২-২৩-এর জন্য MD/MS/PG ডিপ্লোমা কোর্সে ভর্তির জন্য যোগ্যতা সহ র‌্যাঙ্কিং পরীক্ষা, যার মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত থাকবে:

  1. ভারতের সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য সর্বভারতীয় ৫০ শতাংশ কোটা আসন।
  2. ভারতের সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য রাজ্য কোটার আসন।
  3. সারা দেশে সমস্ত বেসরকারী মেডিকেল কলেজ, প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়/ডিমড বিশ্ববিদ্যালয়।
  4. সশস্ত্র বাহিনী চিকিৎসা সেবা প্রতিষ্ঠান।
  5. পোস্ট এমবিবিএস ডিএনবি কোর্স এবং পোস্ট এমবিবিএস এনবিইএমএস ডিপ্লোমা কোর্স।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *