আজ খবর ডেস্ক- উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং অ্যান্টার্কটিকার পর নিউজিল্যান্ডের একটি গবেষণা ইনস্টিটিউট ‘পৃথিবীর অষ্টম মহাদেশ’, জিল্যান্ডিয়া আবিষ্কার করে। বহু শতাব্দী ধরে লুকিয়ে থাকা, জিল্যান্ডিয়া ৮৫ মিলিয়ন বছর আগে ভেঙে যাওয়ার আগে অ্যান্টার্কটিকা এবং অস্ট্রেলিয়ার মতো একই ভূমির অংশ ছিল।

নিউজিল্যান্ডের গবেষণা ইনস্টিটিউট, জিএনএস সায়েন্স, সোমবার দুটি নতুন মানচিত্র এবং একটি ইন্টারেক্টিভ ওয়েবসাইট প্রকাশ করেছে যেখানে লোকেরা ঘরে বসে এই নতুন মহাদেশটি অন্বেষণ করতে পারে কারণ সাইটটি এর উপকূলরেখা এবং আঞ্চলিক সীমা চিত্রিত করে। বিশ্বজুড়ে মানুষকে, জটিল ভূ-বিজ্ঞানের ডেটা অন্বেষণ করার একটি অভিনব উপায় দিয়ে, GNS বিজ্ঞান এই মহাদেশটিকে পানির নিচে খুঁজে পেয়েছে এবং অনেকে যুক্তি দেয় যে বিশাল ডুবে যাওয়া ল্যান্ডমাসকে পৃথিবীর অষ্টম মহাদেশ হিসাবে শ্রেণীবদ্ধ করা উচিত, এর মোট ভূমির প্রায় ৯৫ শতাংশ এখনও জলের নিচে রয়েছে।

গবেষকরা ভেবেছিলেন যে এটি প্রায় ৮০ মিলিয়ন বছর আগে সুপারমহাদেশ গন্ডওয়ানা থেকে বিচ্ছিন্ন হওয়ার পরে ২০ মিলিয়ন বছর আগে প্রশান্ত মহাসাগরের নীচে নিমজ্জিত হয়েছিল। নিউ এটলাসের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে নিউজিল্যান্ড এবং নিউ ক্যালেডোনিয়ার সাথে শুধুমাত্র দুটি জলের উপরিভাগের ল্যান্ডমাস, জিল্যান্ডিয়া অস্ট্রেলিয়া মহাদেশের চেয়ে প্রায় এক-তৃতীয়াংশ ছোট।

সিএনএন-এর আরেকটি প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, এটি ডাইনোসর এবং রসালো রেইনফরেস্টের আবাসস্থল ছিল, এবং জিল্যান্ডিয়ার আয়তন অস্ট্রেলিয়ার প্রায় অর্ধেক। মার্কিন সরকারী গবেষণা সংস্থা, ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশনের মতে, বিশ্বের বৃহত্তম টেকটোনিক প্লেট – প্যাসিফিক প্লেট, জিল্যান্ডিয়ার মহাদেশীয় ভূত্বকের নীচে ডুবে গেছে যার ফলে মহাদেশের শিকড় ভেঙে গেছে এবং ডুবে গেছে।

GNS বিজ্ঞানের ইন্টারেক্টিভ ওয়েবসাইটের নতুন মানচিত্রগুলি মহাদেশের সমস্ত প্রাচীন এবং আধুনিক আগ্নেয়গিরিগুলিকে সনাক্ত করতে, কার্যত অন্বেষণ করতে দেয় যেখানে ডাইনোসররা একবার ঘোরাফেরা করেছিল বা দেখতে পায় যে স্থলভাগে এখনও কোথায় ছড়িয়ে আছে। জিল্যান্ডিয়ার ৪.৯-মিলিয়ন-বর্গ-কিমি টেকটোনিক প্রোফাইলকে টেকটোনিক মানচিত্রে চিত্রিত করা হয়েছে যখন বাথমেট্রিক মানচিত্রটি সমুদ্রের তলটির একটি বিশদ ছবি তৈরি করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *