আজ খবর ডেস্ক- ফ্যাশন ডিজাইনার, সমাজ কর্মী অনুশ্রী মালহোত্রা এবং সমাজ কর্মী অর্পিতা চক্রবর্তীর এন.জি.ও তনুজ ভোকেশনাল ট্রেনিং সোসাইটির নতুন অরগ্যানিক পোশাকের রেঞ্জ “ক্ষুদে”-র লঞ্চ হয়ে গেল সাইন্স সিটি অডিটোরিয়ামে।

ধাপা অঞ্চলের পিছিয়ে পড়া মহিলা ও শিশুদের জন্য ২০২০ সাল থেকে কাজ করে চলেছে তনুজ ভোকেশনাল ট্রেনিং সোসাইটি। ধাপার বস্তি অঞ্চলের মহিলাদের সাবলম্বী করে তোলা, তাদের সুস্বাস্থ্যের দিকে নজর দেওয়া এবং ওই অঞ্চলের শিশুদের শিক্ষার অধিকারের জন্য নিরলস প্রচেষ্টা করে চলেছেন তারা।

এবার সেই মহিলাদের সঙ্গে নিয়েই শিশুদের জন্য অরগ্যানিক পোশাকের রেঞ্জ “ক্ষুদে” লঞ্চ করলেন অনুশ্রী মালহোত্রা ও অর্পিতা চক্রবর্তী।। এই পোশাকগুলো নির্মাণ করেছেন ধাপা অঞ্চলের মহিলারাই, এবং পোশাকগুলো পরে এই দিন ক্ষুদের শুভ উদ্বোধন করল বস্তির শিশুরাই।

তাদের অনুপ্রাণিত করতে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুদীপ্তা চক্রবর্তী, দেবযানী চ্যাটার্জী, চান্দ্রেয়ী ঘোষ, সোহিনী সরকার, সম্পূর্ণা লাহিড়ী, সায়ন্তনী গুহ ঠাকুরতা, অনুরাধা মুখার্জী, ওম সাহানি, মিমি দত্ত, গুলশনারা খাতুন ও রেমো-র মত তারকারা। এই অনুষ্ঠানে শিশুদের সঙ্গে পা মিলিয়ে হেঁটেছেন তারাও।

অনুষ্ঠানে মুখ্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৫৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সন্দীপন সাহা, বালিগঞ্জ ৬৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নিবেদিতা শর্মা ও তার স্বামী সুশীল শর্মা, সাওদার্ন এভিনিউ ৮৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মনীষা বসু, দক্ষিণ কলকাতা জেলা তৃণমূল কংগ্রেস সংখ্যা লঘু সেলের সভাপতি মোহাম্মদ বিলাল খান এবং তনুজ ভোকেশনাল ট্রেনিং সোসাইটির সভানেত্রী ভারতী রুদ্র।।

ক্ষুদের বিষয়ে বলতে গিয়ে অনুশ্রী মালহোত্রা জানান, “ক্ষুদে তনুজ ভোকেশনাল ট্রেনিং সোসাইটির এক নতুন পদক্ষেপ, এই অরগ্যানিক পোশাকের ব্র্যান্ডের সঙ্গে আমাদের এক নতুন স্বপ্নের বাস্তবিক অভিযান শুরু হলো। আজ যে অতিথিরা এসে এই অনুষ্ঠানকে সফল করে তুলেছেন তাদের প্রতি আমি কৃতজ্ঞ, তাদের পাশে থাকা, আমায় মানুষের জন্য কাজ করতে আরও উদ্বুদ্ধ করেছে।”

অন্য দিকে অর্পিতা চক্রবর্তী জানান, “তনুজ ভোকেশনাল ট্রেনিং সোসাইটির এই নতুন পদক্ষেপ শিশুদের জন্য অরগ্যানিক পোশাক তৈরি করবে, যারা এই পোশাক গুলো তৈরী করবেন তারাও জীবন সংগ্রামের সঙ্গে মিশে থাকা এমনই কিছু অরগ্যানিক মানুষ। আমাদের মেয়েরা প্রতিদিন যে ভাবে নিজেদের জীবন যুদ্ধ সামলে এই উদ্যোগ সফল করে তুলতে সাহায্য করেছে, আমাদের স্বপ্ন তাদের নিজেদের করে দেখেছে, বাস্তব করে তুলেছে, তার জন্য দতই তাদের কিছু বলার ভাষা আমার নেই। তনুজ ভোকেশনাল ট্রেনিং সোসাইটি প্রথম থেকেই মানুষের জন্য কাজ করতে উদ্যোগী, ক্ষুদে সেই ক্ষেত্রেই আরও এক ধাপ এগিয়ে যাওয়া। আশা করি সকলের সহযোগিতা পাবো।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *