আজ খবর ডেস্ক- ওমিক্রন অন্যান্য কোভিড ভেরিয়েন্টের থেকে ভিন্নভাবে চলার কথা বিবেচনা করে, উদ্বেগজনক কারণগুলির মধ্যে একটি হল যে এটিতে সংক্রামিত রোগীরা বিভিন্ন উপসর্গ দেখাচ্ছে যা একে অপরের থেকে আলাদা। যদিও অনেক রোগী হালকা ঠান্ডা-সদৃশ উপসর্গের অভিযোগ করছেন, তবে অনেকে আরও গুরুতর লক্ষণগুলি অনুভব করছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), এবং অন্যান্য সংস্থার দ্বারা পরিচালিত গবেষণাগুলি লক্ষণগুলি এবং তাদের পিছনের কারণগুলি ব্যাখ্যা করে।

ডাব্লুএইচওর শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডাঃ মারিয়া ভ্যান কেরখোভ বলেছেন যে ওমিক্রন দ্বারা সংক্রামিত ব্যক্তিদের বিভিন্ন উপসর্গ থাকতে পারে। তাদের কোনো উপসর্গও থাকতে পারে না এবং সম্পূর্ণ উপসর্গহীন হতে পারে। কেউ কেউ এমনকি গুরুতর রোগের বিকাশ ঘটাতে পারে এবং মানুষ ওমিক্রন থেকে মারা যাচ্ছে।

“গড়ে, আমরা জানি যে ডেল্টার তুলনায় ওমিক্রন দ্বারা সংক্রামিত হলে হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি কম, তবে এর অর্থ এই নয় যে এটি একটি হালকা রোগ,” তিনি বলেছেন।

ওমিক্রনের প্রভাব এবং কেন এটিকে হালকাভাবে নেওয়া উচিত নয় সে সম্পর্কে আরেকটি আলোচনার সময়, ডাঃ মারিয়া ভ্যান কেরখোভ বলেছিলেন যে ওমিক্রনের নেতৃত্বাধীন তরঙ্গের সাথে আরও উদ্বেগজনক বিষয় হল যে মৃত্যুর সংখ্যা টানা ৫ তম সপ্তাহে বাড়ছে। “আমরা জানি, অর্ধেক মানুষ মারা গেছে (কোভিডের কারণে,” তিনি বলেন, মৃত্যু অবশ্যই এর চেয়ে বেশি হতে হবে কারণ বিশ্বব্যাপী স্বাস্থ্য সংস্থাগুলির বিশ্বজুড়ে পর্যাপ্ত রিপোর্টিং সিস্টেম নেই।

বেশিরভাগ ওমিক্রন রোগী ঠান্ডা-সদৃশ উপসর্গগুলি রিপোর্ট করছেন যেমন গলা ব্যথা, তীব্র শরীরে ব্যথা, ক্লান্তি, তীব্র মাথাব্যথা, যুক্তরাজ্য-ভিত্তিক ট্র্যাকার জো কোভিড অ্যাপের একটি গবেষণা।

অনেকে ডায়রিয়া, খাবারে অণীহা এবং পেটে ব্যথার মতো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল লক্ষণগুলিরও অভিযোগ করছেন।

আশ্চর্যের বিষয় হল, এমন কম ঘটনা রয়েছে যেখানে সংক্রামিত ব্যক্তিরা কোভিডের তিনটি ক্লাসিক উপসর্গ – কাশি, জ্বর এবং ঘ্রাণের সমস্যায় ভুগছেন।

বিশেষজ্ঞরা বলছেন, এই বিস্তৃত উপসর্গের কারণে রোগ নির্ণয় করা আরও কঠিন হয়ে পড়েছে।

ডব্লিউএইচও কর্মকর্তা আরও নিশ্চিত করেছেন, এক ডোজ, দুটি ডোজ এবং কিছু লোকের তিনটি ডোজ নিয়ে টিকা নেওয়া ব্যক্তিদের মধ্যে একটি খুব উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে। “যাদের টিকা দেওয়া হয়েছে তাদের মধ্যে হাসপাতালে ভর্তি এবং মৃত্যু উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *