আজ খবর ডেস্ক- গায়ক-সুরকার বাপ্পি লাহিড়ী, গত রাতে (১৫ ফেব্রুয়ারি) মুম্বাইয়ের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (OSA) -য় তাঁর মৃত্যু হয়েছে বলে ডাক্তাররা মনে করছেন।

দীর্ঘস্থায়ী হার্টের অবস্থা বা ডায়াবেটিস বা ক্যান্সারের তুলনায়, স্লিপ অ্যাপনিয়া এমন একটি অবস্থা যা লোকে সাধারণত উপেক্ষা করে বা বোঝে না। জোরে ঘুমানো বা নাক ডাকাকে শুধুমাত্র একটি উপদ্রব হিসাবে বিবেচনা করা হয়, তবে এটি যদি অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (OSA) এর ফলাফল হয় তবে এটি একটি বৃহত্তর স্বাস্থ্য সমস্যার লক্ষণ।

স্লিপ অ্যাপনিয়ার বিভিন্ন প্রকার রয়েছে।

সেন্ট্রাল স্লিপ অ্যাপনিয়া হল যখন শ্বাসনালী বন্ধ থাকে না, কিন্তু মস্তিষ্ক শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণকারী পেশীগুলিতে সঠিক সংকেত পাঠাতে ব্যর্থ হয়। এটি সাধারণত কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের কাজের সাথে যুক্ত।

অন্যদিকে, অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (OSA) হল স্লিপ অ্যাপনিয়ার আরও সাধারণ রূপ যেটি ঘটে যখন ঘুমের সময় গলার পেশী মাঝে মাঝে শিথিল হয়ে যায় এবং শ্বাসনালী ব্লক করে। ওএসএ আক্রান্ত ব্যক্তিরা ঘুমের সময় সম্পূর্ণ বা আংশিক উপরের শ্বাসনালী অবরোধের ব্যবধান অনুভব করেন, যা বুকের পেশীগুলিকে শ্বাসনালী খুলতে কঠোর পরিশ্রম করতে বাধ্য করে। অতএব, যখন শ্বাস-প্রশ্বাস পুনরায় শুরু হয়, তখন হয় হাঁফ বা ঝাঁকুনি হয়।

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসএ) হল একটি সাধারণ ঘুম-সম্পর্কিত শ্বাস-প্রশ্বাসের ব্যাধি, যা ঘুমের সময় গলার পেশীতে শিথিলতার কারণে বায়ুনালীতে বাধার কারণে ঘটে। এর ফলে শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যায় এবং রক্তে অক্সিজেনের ঘনত্ব কমে যায়।

শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে গেলে রক্তে অক্সিজেনের মাত্রা কমে যায় (apnea) এবং তা শরীরের বিভিন্ন ক্রিয়াকলাপের উপর প্রভাব ফেলে। বিশেষজ্ঞদের মতে, গুরুতর OSA রোগীদের হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। এই রোগীদের মধ্যে অনিয়মিত হৃদযন্ত্রের ছন্দের কারণে হঠাৎ মৃত্যুও হতে পারে।

চিকিৎসা না করা স্লিপ অ্যাপনিয়া তাই শরীরের জন্য বেশ কয়েকটি চ্যালেঞ্জ তৈরি করতে পারে। এটি উচ্চ রক্তচাপ, স্ট্রোক, হার্ট ফেইলিওর, ডায়াবেটিস সহ বেশ কয়েকটি সমস্যার কারণ হতে পারে।

স্বাভাবিক নাক ডাকায় শ্বাসকষ্ট হয় না।

সারারাত ব্যাপী ঘুমের অধ্যয়নের মাধ্যমে ওএসএ নিশ্চিত করা হয়। এই পদ্ধতির সময়, রোগীর শ্বাস-প্রশ্বাস, পেশীর স্বর, হার্টের কার্যকলাপ, মস্তিষ্কের কার্যকলাপ এবং রক্তের অক্সিজেন স্যাচুরেশন মাপা হয়। যাদের ওএসএ ধরা পড়ে, তাদের ক্ষেত্রে অক্সিজেন দিয়ে চিকিৎসা খুবই কার্যকরী।

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া একাধিক কারণে ঘটতে পারে। চিকিৎসকদের মতে, ওএসএ-এর কিছু ঝুঁকির কারণ হল স্থূলতা, বাড়তি বয়স, উচ্চ রক্তচাপ, ধূমপান, ডায়াবেটিস এবং টনসিল বড় হওয়ার মতো ব্যাধিগুলির দ্বারা শ্বাসনালী সংকুচিত হওয়া।

ডাক্তারের মতে, যথাযত ব্যায়াম এবং স্বাস্থ্যকর খাবারের প্রতি মনোযোগ দিয়ে একটি স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করা OSA এর ঝুঁকি এবং সামগ্রিক সুস্থতার উপর এর বিরূপ পরিণতি কমাতে সাহায্য করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *