আজ খবর ডেস্ক- ভয়ংকর মারণ ভাইরাসের দাপটে বহু মানুষ স্বজনহারা হয়েছেন । হারিয়ে গেছেন বহু নক্ষত্ররা । বর্তমানে করোনা পরিস্থিতি কিছুটা শিথিল হলেও করোনা পরবর্তী সময়ে জীবনের ঝুঁকি বেড়েই চলেছে। এরই জেরে এবার কোভিড এনসেফ্যালোপ্যাথির সমস্যা ও মাল্টি অর্গান ফেলইয়রে চলে গেলেন ফুটবলার সুরজিৎ সেনগুপ্ত।

কিছু মানুষ কোভিডে আক্রান্ত হওয়ার পর আবার সেরে উঠেন কিন্তু তা সত্ত্বেও তাদের বাঁচানো সম্ভব হয়নি। তবে এর আসল কারন কি? তবে কি মানবশরীরে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলছে কোভিড? আর তার প্রভাবেই কি কোমর্বিড বয়স্কদের ঝুঁকি বেড়ে যাচ্ছে?

চিকিত্‍সকদের মতে, কোমর্বিডিটির কারণে পোস্ট-কোভিড জটিলতা বাড়ছে। প্রবীণ এবং যাদের কোমরবিডিটি আছে, তাঁদের ক্ষেত্রে সতর্ক থাকতেই হবে।

বিশিষ্ট কার্ডিওলজিস্ট, অতনু সাহা জানান যে, কোভিড পরবর্তী সময়ে বয়স্ক মানুষদের হার্ট বেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। বয়স্করা করোনা আক্রান্ত হলে এবং হার্টের সমস্যার মতো কোমর্বিডিটি থাকলে তা হৃদযন্ত্রে মারাত্মক প্রভাব ফেলতে পারে, যা বাড়িয়ে দিতে পারে জীবনের ঝুঁকি।

ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ, রক্তিম গুহ জানান যে, কোমরবিডিটি থাকলে নিয়মিত পরীক্ষার মধ্যে থাকা উচিত। এই অবস্থায় বয়স্কদের ক্ষেত্রে করোনা হলে আরও সতর্ক থাকা আবশ্যক।

কার্ডিও থোরাসিক সার্জেন, তাপস রায়চৌধুরীও জানান যে, কোভিড পরবর্তীতে রক্ত জমাট বাধার প্রবণতা বৃদ্ধি পায় । প্রবীণদের ক্ষেত্রে তা বেশি হচ্ছে। তাই কোভিড থেকে সুস্থ হয়েও জীবনের ঝুঁকি একেবারেই কমছে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *