আজ খবর ডেস্ক- স্কুল শিক্ষায় পিপিপি মডেলের রাস্তায় হাঁটতে চলেছে রাজ্য সরকার। সরকারি স্কুলশিক্ষা ব্যবস্থাকে ভেঙ্গে প্রাইভেট-পাবলিক-পার্টনারশিপের পথে হাঁটতে চেয়ে নিজের ঘাড় থেকে বোঝা ঝেড়ে ফেলতে চাইছে রাজ্য সরকার, এমনটাই দাবি বাম ছাত্র সংগঠন, এসএফআই-এর। এই পরিকল্পনার তীব্র বিরোধিতা করছে এসএফআই (SFI)।

আজ সাংবাদিক সম্মেলনে এসএফআই নেতৃত্বের দাবি:
১) সরকারি স্কুলগুলিকে বেসরকারিকরন করার মাধ্যমে সরকারি স্কুলের জমি বেসরকারি হাতে তুলে দেওয়া হবে এবং সেই জমিকে সংশ্লিষ্ট কর্পোরেট সংস্থা বাণিজ্যিক স্বার্থে ব্যবহার করতে পারবে।

২) বেসরকারিকরণের মাধ্যমে সরকারি স্কুলের শিক্ষাব্যবস্থায় শিক্ষক-শিক্ষিকাদের যে বেতন বা পেনশনের কোন দায়িত্ব সরকার নেবে না। এবং শিক্ষক শিক্ষিকা নিয়োগেও সরকার কোন প্রকার দায়িত্ব নেবে না, যা SSC-TET পরীক্ষা তুলে দেওয়ার একটি চক্রান্ত।

৩) এই মডেলের মাধ্যমে শিক্ষায় ভাষা নির্ধারণ করবে বেসরকারি সংস্থা আর এই কারণে মাতৃভাষার মাধ্যমে শিক্ষাদানের প্রক্রিয়া ক্রমশ হারিয়ে যাবে।

৪) এছাড়াও নয়া মডেলে শিক্ষাব্যবস্থার যাবতীয় ব্যয় বহন করবে বেসরকারি সংস্থা। যার ফলে স্কুলের ফি ব্যাপকভাবে বাড়তে চলেছে।

৫) এই মডেলে ‘ব্লেন্ডেড মোড অফ এডুকেশন’-র কথা বলা হচ্ছে, কিন্তু গ্রামাঞ্চলে ৮৭% ছাত্রছাত্রীর কাছে অনলাইন পড়াশোনার কোনপ্রকার পরিকাঠামো নেই ।

৬) রাজ্য সরকারের নয়া মডেল সংক্রান্ত প্রস্তাবনায় Skill Oriented Course-র ওপর জোর দেওয়া হচ্ছে, যা আসলে সস্তার শ্রমিক তৈরীর পরিকল্পনা।

৭) এক্ষেত্রে স্কুলশিক্ষার পিপিপি মডেলের পথে হাঁটা আসলে দিল্লির বিজেপি সরকারের জাতীয় শিক্ষানীতির সফল প্রয়োগ।

এরই মধ্যে রাজ্য সরকারের সঙ্গে আদানি গ্রুপের বৈঠক হয়েছে। এসএফআই আশঙ্কা করছে, বিজেপি এবং দেশের বৃহৎ কর্পোরেটদের সঙ্গে যোগসাজশে রাজ্যের তৃণমূল সরকার স্কুল শিক্ষাব্যবস্থাকে বিক্রি করে দিতে চাইছে।

আগামী ১৯ ফেব্রুয়ারি দুপুর ১ নাগাদ এই নয়া মডেলের প্রতিবাদে দক্ষিণ কলকাতার গোলপার্ক থেকে হাজরা মোড় পর্যন্ত বিক্ষোভ মিছিলের আহ্বান জানিয়েছে এসএফআই-এর কলকাতা জেলা কমিটি। গোটা রাজ্য জুড়ে স্কুলশিক্ষার বেসরকারিকরণের প্রতিবাদে আগামী দিনে বৃহত্তর অন্দোলনের ডাক দিয়েছে এসএফআই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *