আজ খবর ডেস্ক- কোভিড আমাদের ভ্রমণের অনেক কিছু পরিবর্তন করেছে এবং যখন অনেক দেশ শুধুমাত্র টিকাপ্রাপ্ত পর্যটকদেরই প্রবেশের অনুমতি দিচ্ছে, সেখানে কয়েকটি দেশ রয়েছে যেগুলি টিকাবিহীন পর্যটকদের জন্যও উন্মুক্ত, অবশ্যই শর্ত সাপেক্ষে।

১) গ্রীস
গ্রীস যেতে ইচ্ছুক পর্যটকদের, যাওয়ার আগের দিনের মধ্যে প্যাসেঞ্জর লোকেটার ফর্ম পূরণ করতে হবে। ফর্মটিতে পর্যটক কোথা থেকে আসছেন, অন্য দেশে কত দিন থেকেছেন ইত্যাদি বিস্তারিত তথ্য থাকবে। এছাড়াও, প্রত্যেককে একটি নেগেটিভ করোনা পরীক্ষার ফলাফল জমা দিতে হবে যা গ্রীসে আসার ৭২ ঘন্টার মধ্যে করা হয়েছে।

২) পর্তুগাল
পর্তুগাল টিকাবিহীন পর্যটকদের জন্য উন্মুক্ত, তবে প্রমাণ করতে হবে যে তারা দেশে প্রবেশ করার সময় কোভিড দ্বারা সংক্রামিত নয়। প্রতিবেদন অনুসারে, ভ্রমণকারীদের একটি নেগেটিভ আরটিপিসিআর পরীক্ষার প্রমাণ দেখাতে হবে যা আগমনের ৭২ ঘন্টার মধ্যে নেওয়া হয়েছে। যাত্রার আগে ভ্রমণকারীদের একটি ভ্রমণ প্রশ্নপত্রও জমা দিতে হবে।

৩) ক্রোয়েশিয়া
যাদের টিকা দেওয়া হয়নি তারাও ক্রোয়েশিয়া ভ্রমণ করতে পারে একটি নেগেটিভ কোভিড আরটিপিসিআর পরীক্ষার রিপোর্ট দেখিয়ে, যা আগমনের ৭২ ঘন্টার মধ্যে নেওয়া হয়েছে। ভ্রমণকারীরা এমনকি ডাক্তারের শংসাপত্রের মাধ্যমেও প্রবেশ করতে পারে যা প্রমাণ করে যে তারা সুস্থ হয়েছেন, ১১ থেকে ১৮০ দিন আগের একটি ইতিবাচক পরীক্ষার ফলাফল অনুসারে।

৪) তুরস্ক
টিকাপ্রাপ্ত পর্যটকরা তুরস্কে যেমন স্বাগত, টিকাবিহীন যাত্রীরাও নির্দিষ্ট নিয়ম অনুসরণ করে দেশে প্রবেশ করতে পারে। ভ্রমণকারীদের অবশ্যই একটি নেগেটিভ পিসিআর পরীক্ষার প্রমাণ দেখাতে হবে যা তাদের আগমনের ৭২ ঘন্টা আগে নেওয়া হয়েছে, বা তারা তাদের আগমনের ৪৮ ঘন্টার মধ্যে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করেছে। ভ্রমণকারীরা প্রমাণও দেখাতে পারে যে তারা তুরস্কে যাওয়ার জন্য গত ছয় মাসের মধ্যে COVID-19 থেকে সেরে উঠেছে। এছাড়াও, আগমনকারীদের, ভ্রমণের 72 ঘন্টা আগে পূরণ করা একটি অনলাইন ফর্ম দেখাতে হবে, এবং তাদের একটি মেডিকেল স্ক্রীনিং করা হতে পারে।

৫) মেক্সিকো
মেক্সিকো সব ধরণের ভ্রমণকারীদের জন্য উন্মুক্ত। রিপোর্ট অনুযায়ী, দর্শকদের আগমনের সময় নেগেটিভ পিসিআর রিপোর্ট বা কোয়ারেন্টাইনের বর্তমানে কোন প্রয়োজন নেই। এছাড়াও, ভ্রমণকারীদের আগে থেকে একটি ফর্ম পূরণ করতে হবে এবং দেশে প্রবেশ করার সময় ফর্ম থেকে QR কোড দেখাতে হবে। এছাড়াও, মনে রাখবেন যে রিসর্টে অতিথিদের আগমনের সময় একটি স্বাস্থ্য প্রশ্নাবলী পূরণ করতে হবে।

৬) মালদ্বীপ
মালদ্বীপে আগমনের সময় সমস্ত দর্শকদের একটি নেগেটিভ পিসিআর পরীক্ষার রিপোর্ট দেখাতে হবে। পরীক্ষা এবং নেগেটিভ PCR রিপোর্ট, প্রস্থানের ৯৬ ঘন্টার মধ্যে হওয়া আবশ্যক। যদিও সম্পূর্ণরূপে টিকাপ্রাপ্ত দর্শকদের কোয়ারেন্টাইনে যেতে হবে না, যারা সম্পূর্ণরূপে টিকাপ্রাপ্ত নয় তাদের প্রবেশের অনুমতি দেওয়া হবে কিন্তু ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইন থাকতে হবে এবং কোয়ারেন্টাইন ছাড়ার আগে একটি পরীক্ষা করতে হবে।

৭) কোস্টারিকা
টিকাবিহীন ভ্রমণকারীরাও কোস্টারিকাতে প্রবেশ করতে পারে, তবে স্থানীয় নিয়মগুলি তাদের জন্য কঠোর হবে। টিকাবিহীন ভ্রমণকারীদের কোস্টারিকাতে প্রবেশের জন্য কোভিড পরীক্ষার রিপোর্ট দেখাতে হবে না ঠিকই, কিন্তু তাদের একটি বিশেষ স্বাস্থ্য ভ্রমণ বীমা কিনতে হবে এবং তা একটি স্বাস্থ্য পাসের সাথে যুক্ত করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *