আজ খবর ডেস্ক- দেশের নিরাপত্তা রক্ষার্থে এখনও পর্যন্ত ৩২০ টি মোবাইল অ্যাপ বাজেয়াপ্ত করেছে কেন্দ্র । বুধবার লোকসভায় বাণিজ্য ও শিল্প প্রতিমন্ত্রী সোম প্রকাশ একথা জানিয়েছেন।

তিনি জানান, এই মোবাইল অ্যাপ্লিকেশনগুলি দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, প্রতিরক্ষা এবং সুরক্ষার স্বার্থে ব্লক করা হয়েছে।

তিনি আরও জানান, বেশ কিছু মোবাইল অ্যাপ আছে যেগুলোর দ্বারা দেশের অভ্যন্তরীণ বিষয় ও রাষ্ট্রবিরোধী উস্কানিমূলক প্রচার করা হয়। আর সেই কারণেই এর আগে ফেব্রুয়ারী মাসে, ৪৯ টি মোবাইল অ্যাপ ব্লক করা হয়েছিল। জানা গেছে, সেগুলি নতুন ভাবে ব্র্যান্ডিং করে পুনরায় চালু করা হয়েছে বলে প্রমাণ পাওয়া গেছিলো।

বাণিজ্য ও শিল্প প্রতিমন্ত্রী জানান, দেশের সমস্ত ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য একটি নিরাপদ, বিশ্বস্ত এবং জবাবদিহিমূলক ইন্টারনেট নিশ্চিত করার লক্ষ্যে, কেন্দ্র তথ্য প্রযুক্তি আইনের (IT Act) 69A ধারার অধীনে এখনও পর্যন্ত ৩২০টি মোবাইল অ্যাপ্লিকেশন ব্লক করা হয়েছে ।

সূত্রের খবর, সম্প্রতি বাজেয়াপ্ত করা অ্যাপগুলিকে ব্যবহারের মাধ্যমে ভরতের নিরাপত্তা, প্রতিরক্ষা এবং সার্বভৌমত্ব বিপদের মুখে পড়তে পারে বলে সতর্কবার্তা জারি করেছে ‘ইন্ডিয়ান সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টার’। আর এই সতর্কতা জারি করার পরই এই পদক্ষেপ নেওয়া হয় ।

লাদাখে ভারত-চিন গোলমালের ফলে, এর আগে বেশ কয়েকটি চিনা অ্যাপ বন্ধ করা হয়েছিল। একই সঙ্গে কেন্দ্রের পক্ষ থেকে এর আগে ২০টি ইউটিউব চ্যানেলও বন্ধ করা হয়ে ছিল। সূত্রের খবর, ওই চ্যানেলগুলির কমেন্ট বক্সে দেশের সেনাবাহিনী নিয়ে বহু আপত্তিকর মন্তব্য দেখা দেয়। জানা গেছে, পাকিস্তানের বিভিন্ন গ্রুপ এই নিষিদ্ধ চ্যানেলগুলিকে পরিচালনা করছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *