আজ খবর ডেস্ক- শ্রীলঙ্কায় (Sri Lanka) অত্যাবশ্যকীয় পণ্যের দাম হঠাৎ বৃদ্ধি এবং ঘাটতির কারণে কয়েক হাজার মানুষ ঘন্টার পর ঘণ্টা লাইনে দাঁড়াতে বাধ্য হয়। এর ফলে, জ্বালানি বিতরণে সহায়তা করার জন্য মঙ্গলবার শত শত সরকারি পেট্রল পাম্পে সৈন্য মোতায়েন করে শ্রীলঙ্কা সরকার।

এই ভারত মহাসাগরীয় (Indian Ocean) দেশ একটি বৈদেশিক মুদ্রার সংকটের সাথে লড়াই করছে। মুদ্রার অবমূল্যায়ন এবং খাদ্য, ওষুধ এবং জ্বালানীর মতো প্রয়োজনীয় জিনিসের আমদানির জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (IMF) সাহায্য নেওয়ার দরকার হয় শ্রীলঙ্কার।

পেট্রোল পাম্প এবং কেরোসিন সরবরাহ কেন্দ্রের কাছে সেনা মোতায়েন করার সিদ্ধান্তটি দীর্ঘ লাইনে অপেক্ষা করার সময় তিনজন বয়স্ক লোক মারা যাওয়ার পরে নেওয়া হয় বলে কর্মকর্তারা জানিয়েছেন।

সরকারের মুখপাত্র রমেশ পাথিরানা বলেন, মজুদ এবং খারাপ বিতরণের অভিযোগের কারণেই এই সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়। তিনি আরও বলেন, “সেনাবাহিনীকে জনগণকে সাহায্য করার জন্য মোতায়েন করা হয়েছে, তাদের মানবাধিকার খর্ব করার জন্য নয়।”

সামরিক মুখপাত্র, নীলান্ত প্রেমরত্নে বলেন যে, জ্বালানী বিতরণের আয়োজনে সহায়তা করার জন্য প্রতিটি পেট্রল পাম্পে কমপক্ষে দুজন সেনা সদস্য মোতায়েন থাকবে, তবে সৈন্যরা ভিড় নিয়ন্ত্রণে জড়িত হবে না।

জ্বালানি এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য আসা ক্রেতাদের মধ্যে বিক্ষিপ্ত হিংসার ঘটনা দেখা দিচ্ছে, এই সরবরাহের ঘাটতি নিয়ে উত্তেজনার কারণে।

ডলারের দ্রুত নিষ্কাশনের ফলে গুরুত্বপূর্ণ আমদানির খাতে অর্থ প্রদানের জন্য সংগ্রাম করতে হচ্ছে ভারত মহাসাগরের এই দ্বীপ রাষ্ট্রকে। প্রসঙ্গত, গত দুই বছরে শ্রীলঙ্কার মুদ্রার রিজার্ভ ৭০% কমে $২.৩১ বিলিয়ন হয়েছে।

কিন্তু শ্রীলঙ্কাকে এই বছরের বাকি সময়ে প্রায় $৪ বিলিয়ন ঋণ পরিশোধ করতে হবে, যার মধ্যে রয়েছে $১-বিলিয়ন আন্তর্জাতিক সার্বভৌম বন্ড (international sovereign bond) যা জুলাই মাসে ম্যাচিওর হবে৷

এপ্রিলে ওয়াশিংটনে আইএমএফের আলোচনার আগে, শ্রীলঙ্কা সরকার বলেছিল যে, সংকট মোকাবেলায় ঋণ পুনর্গঠনে প্রযুক্তিগত সহায়তা প্রদানের জন্য একটি আন্তর্জাতিক আইন সংস্থা নিয়োগ করবে তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *