আজ খবর ডেস্ক- প্রায় দেড় বছর পর সবে স্কুল খুলেছে রাজ্যে। মাধ্যমিক ( Madhyamik Exam) শেষ হয়েছে, এবার পালা উচ্চ মাধ্যমিকের ( Higher Secondary)। দীর্ঘদিন অনলাইন পড়াশোনার পর শের একটু একটু করে ক্লাসে বসে পড়াশোনার সঙ্গে সরগড় হচ্ছে পড়ুয়ারা। ইতিমধ্যেই প্রায় সবার স্কুলের পোশাক ছোট হয়ে গিয়েছিল। স্কুলে যাওয়ার জন্য নতুন করে বানাতে বা কিনতে হয়েছে ইউনিফর্ম ( school uniform)।

সেই ইউনিফর্ম ঘিরে ফের বিতর্ক। এবার বিতরকের কেন্দ্রে রাজ্য সরকারের নয়া ফরমান। যেখানে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে স্কুলপড়ুয়াদের ইউনিফর্মের রং ও ডিজাইন।
প্রায় সব স্কুলেই এবার থেকে দেখা যাবে নীল-সাদা পোশাক। ছাত্রদের নীল প্যান্ট ও সাদা জামা। ছাত্রীদের জন্য নীল সাদা সালোয়ার কামিজ ও শাড়ি দেবে রাজ্য সরকার। 

প্রসঙ্গত, ২০১১ সালে বাংলায় ক্ষমতায় আসার পর শহরের বহু দেওয়াল থেকে উড়ালপুল, নির্দিষ্ট কিছু বিখ্যাত বাড়ি থেকে রাস্তার পাশে ডিভাইডার, অথবা সরকারি অফিস; সর্বত্র নীল-সাদা রং করেছিল তৃণমূল সরকার (TMC Govt)। বলা হয়েছিল, কলকাতা (Kolkata Municipal Area) পুর এলাকায় বসবাসকারী যে কোনও গৃহস্থ বাড়ির মালিক নিজের বাড়িতে নীল-সাদা রং করাতে পারেন। সেক্ষেত্রে তাঁদের একবছরের সম্পত্তি কর ( property tax) মকুব করা হবে।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন,তাঁর পছন্দের এই রং মাদার টেরিজার ( Mother Teresa) স্মৃতি উস্কে দেয়। তাই কলকাতাকে “সুন্দর” দেখানোর জন্য এই রং বেছে নেওয়া হয়।
এবার সেই রং স্কুলের পোশাকেও (School Uniform)! নির্দেশিকা জারি করে একথা জানানো হয়েছে রাজ্য সরকারের (State Govt) তরফে।  

অধিকাংশই সরকারি ও সরকারের থেকে অনুদান প্রাপ্ত স্কুলেই দেখা যাবে নীল-সাদা পোশাক। শুধু তাই নয়, এই পোশাকে “বিশ্ববাংলার” লোগোও (Biswa Bangla logo) থাকবে বলে জানানো হয়েছে। সম্প্রতি রাজ্য সরকারের তরফে এমনই একটি নির্দেশিকা জারি করা হয়েছে।
বস্তুত, সরকারি সূত্র বলছে নীল সাদা রঙের স্কুল পোশাক করার ভাবনা রাজ্য সরকারের আগে থেকেই ছিল। এর মধ্যেই সমগ্র শিক্ষা মিশনের একটি নোটিস ছড়িয়ে পড়ে। সেখানে দেখা যায়, স্কুলের ইউনিফর্ম নীল সাদা রং করতে বলা হয়েছে। শিক্ষকদের একাংশের তরফে জানানো হয়েছে, তাঁরা এমন বিজ্ঞপ্তি পেয়েছেন যেখানে স্কুলের পোশাক নীল সাদা রঙের করতে বলা হয়েছে। শিক্ষক সংগঠন সূত্রে এমনটাও জানা গিয়েছে, স্কুলের পোশাক নীল সাদা হওয়ার পাশাপাশি, স্কুলের ইউনিফর্মে থাকতে পারে বিশ্ব বাংলার লোগো।
এমনিতে, প্রাক প্রাথমিক ( Pre Primary) স্তর থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের ইউনিফর্ম সাধারণত রাজ্য সরকারেই দিয়ে থাকে। সিদ্ধান্ত হয়েছে, এবার সেই ইউনিফর্ম দেওয়া হবে নীল-সাদা রঙের। আর সেই পোশাকে থাকবে বিশ্ববাংলার লোগো। তবে এক্ষেত্রে শিক্ষকদের অনেকেই বিষয়টির সঙ্গে একমত নন। কারণ, বিভিন্ন স্কুলের বিভিন্ন পোশাক রয়েছে। আর সেই পোশাকের মাধ্যমেই নামী স্কুলগুলোর ক্ষেত্রে কোন পড়ুয়া কোন স্কুলের তা চিহ্নিত করা হয়। অনেক ক্ষেত্রে কোনও পোশাক সেই স্কুলের ঐতিহ্যেরও প্রতীক। হয়ে থাকে। সেখানে এভাবে পোশাকের রং পরিবর্তন করে দেওয়া মেনে নিতে পারছেন না অনেকেই। এর জেরে শিক্ষক মহলের একাংশের মধ্যে ক্ষোভ বাড়ছে।

পাশাপাশি সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি জানিয়েছেন, “সর্ব শিক্ষা মিশন কেন্দ্রীয় সরকারের অধীন। তাই রাজ্যের এমন নির্দেশ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে লিখিত অভিযোগ জানাব।”
এদিকে তৃণমূল কংগ্রেসের সিনিয়র নেতা শোভন দেব চট্টোপাধ্যায় পাল্টা বলেছেন, “নীল-সাদা রং তৃণমূল কংগ্রেসের দলীয় রং নয়। মুখ্যমন্ত্রী সিদ্ধান্ত নিয়েছিলেন রাজ্যের আলাদা পরিচিতি তৈরি করার জন্য কিছু ক্ষেত্রে এই রং ব্যবহার করা হবে। যেমন ভারতের বিভিন্ন রাজ্যে রয়েছে। যেমন রাজস্থানের জয়পুর পিঙ্ক সিটি ( Pink City), যোধপুর হোয়াইট সিটি ( White City)। বিজেপি তরফে অহেতুক বিতর্ক তৈরি করা হচ্ছে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *