আজ খবর ডেস্ক- গোয়ায় গত মন্ত্রিসভায় বিজেপির নেতৃত্বাধীন ১২ জন মন্ত্রীর মধ্যে পাঁচজন পুনঃনির্বাচিত হয়েছেন। এদের মধ্যে রয়েছেন মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত, বিদ্যুৎমন্ত্রী নীলেশ ক্যাব্রাল, পরিবহন মন্ত্রী মাউভিন গডিনহো, স্বাস্থ্যমন্ত্রী বিশ্বজিৎ রানে এবং রাজস্ব মন্ত্রী জেনিফার মনসেরেট । উপরন্তু, প্রাক্তন শিল্প ও সংস্কৃতি মন্ত্রী গোবিন্দ গৌড়ে, যিনি বিজেপিতে যোগ দেওয়ার জন্য 2022 সালের নির্বাচনের আগে শেষ মুহূর্তে পদত্যাগ করেছিলেন, তিনিও দলীয় বিধায়ক হিসাবে নির্বাচিত হন।

প্রবীণ বিধায়ক যাঁরা পুনঃনির্বাচিত হয়েছেন এবং মন্ত্রিসভায় পদের আশা করছেন তাঁরা হলেন — পোর্ভোরিমের বিধায়ক রোহন খাঁতে, পানাজির বিধায়ক আতানাসিও ‘বাবুশ’ মনসেরেট, পোন্ডার বিধায়ক রবি নায়েক, শিরোদার বিধায়ক সুভাষ শিরোদকার, টিভিমের বিধায়ক নীলকান্ত হালার্নকর এবং কানাকোনার বিধায়ক রমেশ তাওয়া।

উল্লেখ্য, অন্য পাঁচজন যারা মন্ত্রীসভা গঠনের আগে থেকেই বিজেপিকে সমর্থন জানিয়েছেন তাঁরা হলেন – চন্দ্রকান্ত শেত্যে , অ্যালেইক্সো রেজিনাল্ডো লরেনকো এবং আন্তোনিও ভাস , এবং দুই এমজিপি বিধায়ক রামকৃষ্ণ ‘সুদিন’ ধাভালিকার এবং জিত আরোলকার । জোশুয়া ডি সুজা (মাপুসা), সুভাষ ফাল দেসাই (সাঙ্গুয়েম) এবং গণেশ গাওঙ্কর (সানভোরদেম) সহ কয়েকজন বিধায়কও রয়েছেন যারা দ্বিতীয়বার জয়ী হয়েছেন।
একজন পর্যবেক্ষকের মতে, “নতুন মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হওয়ার জন্য বিধায়কদের বাছাই করার সময়, বিজেপিকে সংখ্যালঘু এবং এস টি সম্প্রদায় সহ সমাজের সমস্ত অংশের প্রতিনিধিত্ব করতে হবে।
যেহেতু গোয়ার ক্ষেত্রে নির্দল ও অন্যান্যদের সমর্থন নিয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপি, সেক্ষেত্রে তাদেরও মন্ত্রীত্ব দেওয়া হয় কিনা তা এখন দেখার বিষয়।

তালুকের নির্বাচনে বিজেপি জয়লাভ করেছে এবং পাশাপাশি সেখানে তিনটি আসন পেয়েছে। পর্যবেক্ষক জানান “তালুকের তিনজন বিধায়কই মন্ত্রিসভায় থাকতে চাইবেন কারণ দুজন সিনিয়র এবং একজন গত মন্ত্রিসভায় মন্ত্রী ছিলেন। বিজেপি এই জটিল পরিস্থিতি কীভাবে পরিচালনা করে তা এখন দেখার বিষয় ,” ।
দলের এক প্রবীণ কর্মকর্তা বলেন যে তিনি, কেন্দ্রীয় পর্যবেক্ষকরা রাজ্যে এলে নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হবে। পাশাপাশি মন্ত্রীদের বাছাই করা , এবং স্পিকার পদের জন্য দলকে প্রার্থীও চূড়ান্ত করতে হবে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *