আজ খবর ডেস্ক- সম্প্রতি ছাত্রছাত্রীরা সর্বভারতীয় নিট (NEET) পরীক্ষার মাধ্যমে ডাক্তারি পড়ার সুযোগ পায়। প্রত্যেক রাজ্যে ৮৫% আসন সেই রাজ্যের পড়ুয়াদের জন্য সংরক্ষিত থাকে।

কিন্ত, বাংলায় বাঙালিদের স্বার্থ রক্ষার সঙ্গে যুক্ত সংগঠন, “বাংলা পক্ষ” দাবি করেছে যে, এ রাজ্যের পড়ুয়াদের জন্য সংরক্ষিত আসনে রাজ্যের বাইরের থেকে আসা শিক্ষার্থীরা কাস্ট ও ডোমিসাইল সার্টিফিকেট জাল করে ভর্তি হচ্ছে। ফলস্বরূপ, রাজ্যে বাইরে থেকে আগত শিক্ষার্থীদের জন্য বঞ্চিত হচ্ছে এ রাজ্যের মেধাবী ছাত্র-ছাত্রীরা।

এরকমই একজন ছাত্রীর নাম, বিভিশা মহাপাত্র। তার নাম বাংলা ও উড়িষ্যা দু রাজ্যের কোটাটেই আছে। সেই ছাত্রী এ রাজ্যের এসসি ক্যাটেগোরিতে আবেদন করেছে, পাশাপাশি উড়িষ্যায়ও আবেদন করেছে। সেই মেয়েটি কাস্ট সার্টিফিকেট নকল করে ইতিমধ্যে NRS মেডিক্যাল কলেজে SC কোটায় এলটমেন্ট পেয়েছে। এমনটাই দাবি “বাংলা পক্ষ”-র।

সেই কারণেই মেয়েটির বিরুদ্ধে “বাংলা পক্ষ” বিধান নগর ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানায় লিখিত অভিযোগ দায়ের করে। সংগঠনের শীর্ষ পরিষদ সদস্য, কৌশিক মাইতি, এই অভিযোগ দায়ের করেন ।

“বাংলা পক্ষ”-র দাবি, এরাজ্যে চিকিৎসা ক্ষেত্রে ভর্তির জন্য ডোমিসাইল বি (Domicile B) বাতিল করতে হবে। এর পাশাপাশি, যারা কাস্ট সার্টিফিকেট (caste certificate) ও ডোমিসাইল বি সার্টিফিকেট নকল করছে, তাদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নিতে হবে।

অন্যদিকে, যেসব আধিকারিক ওই জাল সার্টিফিকেট ইস্যু করেছেন সেইসব আধিকারিকদের বিরুদ্ধেও তদন্ত শুরু করতে হবে। সংগঠনের আরও দাবি, একই সাথে দুই রাজ্যের তালিকায় যাদের নাম থাকবে, তাদের এ রাজ্যের মেডিকেল কলেজগুলোতে ভর্তির সুযোগ দেওয়া যাবে না।

প্রসঙ্গত, অন্য রাজ্য থেকে আসা ছাত্র-ছাত্রীরা মেডিকেল পাশ করার পর রাজ্যের নিয়ম মতো তিন বছরের বন্ড না দিয়েই নিজ রাজ্যে ফিরে যাচ্ছেন। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে এ রাজ্যের মেডিক্যাল সার্ভিসের টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *