আজ খবর ডেস্ক- শনিবার সকালে ভূমিকম্পে কেঁপে উঠলো আফগানিস্থানের রাজধানী কাবুল। রিখটার স্কেলে (Richter scale) কম্পনের মাত্রা ৪.২। তবে, এখনো পর্যন্ত কোনো হতাহতের খবর নেই। গোটা বিষয়টি ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি তরফ থেকে একটি বিবৃতির মাধ্যমে জানানো হয়েছে।

ন্যাশনাল সেন্টার অফ সিসমোলজি (NCS) জানিয়েছে, ভারতীয় সময় সকাল ৭.২৩ মিনিটে এই ভূমিকম্প হয়। এনসিএস একটি টুইট বার্তার মাধ্যমে জানায় , ১৯ তারিখ সকাল ৭.২৩ মিনিটে ৪.২ মাত্রার ভূমিকম্প হয়েছে। ভূপৃষ্ঠ থেকে ১১০ কিলোমিটার গভীরে কম্পনের উৎসস্থল ছিল। ভূমিকম্পটি আফগানিস্তানের কাবুল থেকে ৩৪৪ কিলোমিটার পশ্চিমে হয়েছিল। এখনও পর্যন্ত কোনও প্রাণ বা সম্পদের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এর আগে জাপান থেকে ভূমিকম্পের খবর আসে। বুধবার রাতে উত্তর জাপানের ফুকুশিমা উপকূলে একটি শক্তিশালী ৭.৪ মাত্রার ভূমিকম্প হয়, যার জেরে চারজন নিহত এবং ৯০ জনেরও বেশি আহত হয়। জাপানের আবহাওয়া সংস্থা বৃহস্পতিবার ভোরে ফুকুশিমা এবং মিয়াগি প্রিফেকচারের উপকূলে সুনামির জন্য স্বল্প-ঝুঁকির সতর্কতা প্রত্যাহার করেছে।

তবে সোমবার জাপানের আগে পশ্চিম ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনের রাজধানী অঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়। তাৎক্ষণিকভাবে সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে যে ইন্দোনেশিয়ায় একটি ৬.৭-মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে, যার কেন্দ্রস্থল প্যারিমন থেকে ১৬৯ কিলোমিটার পশ্চিমে ১৬ কিলোমিটার গভীরে। পরীমান হল পশ্চিম সুমাত্রা প্রদেশে অবস্থিত একটি জেলা। ফিলিপাইনের ইন্সটিটিউট অফ ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি জানিয়েছে, ফিলিপাইনের রাজধানী অঞ্চল এবং প্রদেশের উপকণ্ঠে ৬.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *