আজ খবর ডেস্ক- পেসমেকার, ইনসুলিন পাম্প বা হার্ট মনিটরের মতো মেডিকেল ডিভাইসগুলি অত্যাবশ্যক নজরদারি প্রদান করে, তবে এগুলি কিছুটা অসুবিধাজনক। অন্যদিকে, পরিধানযোগ্য নতুন স্বাস্থ্যসেবা ডিভাইসগুলি এতটাই পাতলা এবং নমনীয় যে রোগীরা ভুলে যেতে পারে যে তারা সেগুলি আদৌ পরে আছে।

ইলেক্ট্রনিক ট্যাটু (এটি ই ট্যাটু বা ডিজিটাল ট্যাটুও বলা হয়) বাচ্চাদের জন্য অস্থায়ী ট্যাটুর মতোই – সেগুলিকে অল্প ভিজিয়ে ত্বকে ধরে রাখতে হয় এবং তারপরে কয়েক দিন পর্যন্ত লেগে থাকে। মেডিকেল ট্যাটুগুলি গুরুত্বপূর্ণ বায়োমার্কার যেমন হৃদস্পন্দন, রক্তচাপ, হাইড্রেশন বা রক্তে শর্করার মাত্রা নিরীক্ষণ করতে পারে।

একটি ই ট্যাটু নমনীয় ইলেকট্রনিক উপাদান যেমন পরিবাহী কালি দিয়ে তৈরি করা যেতে পারে। এটি পরিধানকারী ব্যক্তির সম্পর্কে গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সংক্রান্ত তথ্য ট্র্যাক করতে পারে। এই ট্যাটুগুলি আল্ট্রাথিন সার্কিট মুদ্রণের জন্য একটি তরল ধাতু সঙ্কর ব্যবহার করে তৈরি করা হয়। প্রথাগত চিকিৎসা যন্ত্রের বিপরীতে, এই ট্যাটুগুলির বৈশিষ্ট্য এই যে এগুলি হালকা কাপড়ের মতোই — এগুলি যেকোন আকৃতির সাথে মিলে যায় এবং আপনি সেগুলিকে বাঁকা, ভাঁজ, মোচড় বা স্ট্রেন করলেও কাজ করে। এটি একটি স্মার্ট ব্যান্ড এর সমতুল্য মানব দেহের মতো ।

ডিজিটাল ট্যাটু শুধুমাত্র 3D প্রিন্টিং এবং সার্কিট প্রিন্টিং প্রযুক্তিতে নতুন উন্নয়নের কারণে সম্ভব। ডিজিটাল ট্যাটুগুলি সোনার ন্যানোরড, গ্রাফিন বা রাবার ব্যাকিং সহ বিভিন্ন পলিমারের মতো উপকরণ দিয়ে তৈরি করা যেতে পারে ।

যখন ট্যাটুটি ত্বকের সাথে সংযুক্ত থাকে, তখন ক্ষুদ্র ইলেক্ট্রোড পরিধানকারী সম্পর্কে তথ্য রেকর্ড করতে পারে এবং এটি স্মার্টফোন বা অন্যান্য সংযুক্ত ডিভাইসে পাঠাতে পারে।  

ঐতিহ্যগত চিকিৎসা ডিভাইসের মতোই, পরিধানযোগ্য ডিভাইসগুলিও বায়োমার্কারগুলিকে ট্র্যাক করতে পারে যা রোগীদের এবং ডাক্তারদের গুরুতর স্বাস্থ্যের অবস্থা পর্যবেক্ষণ করতে সহায়তা করে।

স্বাস্থ্যসেবা প্রযুক্তি যত ছোট এবং স্মার্ট হয়ে উঠছে, ই-ট্যাটুর মতো পরিধানযোগ্য ডিভাইসগুলি রোগীর জীবনে অত্যাবশ্যকীয় জিনিস হয়ে উঠছে। প্রসঙ্গত, বেশিরভাগ ই-ট্যাটু এখনও গবেষণা এবং উন্নয়ন পর্যায়ে রয়েছে।

এই স্মার্ট ডিভাইসগুলি দেখতে বেশ সুন্দর, যার ফলে আগামী দিনে আরও বেশি লোক এই রকম জীবন রক্ষাকারী ডিভাইসগুলি পরতে চাইবে বলে আশা করা যায়, যদি তা সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *