আজ খবর ডেস্ক- কাল বুধ পার হলেই বৃহস্পতিবার। ১০ই মার্চ দেশের ৫ রাজ্যের বিধানসভা ভোটের ফল ঘোষণা। যেদিকে তাকিয়ে রয়েছে গোটা দেশের রাজনৈতিক মহল।
ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে এই ৫ রাজ্যের বুথ ফেরত সমীক্ষা( exit poll)। যা দেখেই নাকি গোয়ার মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রী সকাশে গিয়েছিলেন। কারণ, ৪০ আসনের গোয়া বিধানসভায় এক্সিট পোল অনুযায়ী ১৬ আসন পেতে পারে বিজেপি। অথচ ম্যাজিক ফিগার( magic figure) ২১। রাজনৈতিক মহলের দাবি, গোয়াতে নির্ণায়ক ভূমিকা নিতে পারে তৃণমূল কংগ্রেস (AITC)।

এতো গেল গোয়া। কিন্তু বাকি ৪ রাজ্যে? ২০২৪ লোকসভা ভোটের আগে এই ফলাফলের দিকে তাকিয়ে প্রায় সব কটি রাজনৈতিক দল।
এই ৫ রাজ্যের বুথ ফেরত সমীক্ষায় উঠে আসা তথ্যের ভিত্তিতে সরকার গড়ার ক্ষেত্রে স্বস্তিতে থাকলেও বেশ কিছু আসন কমতে পারে গেরুয়া শিবিরের। সেটাই আপাতত চিন্তার ভাঁজ ফেলেছে মোদি-শাহের কপালে।

উত্তরপ্রদেশ( uttar pradesh), পাঞ্জাব ( Punjab), মণিপুর ( Manipur), উত্তরাখণ্ড( Uttarakhand) এবং গোয়া(Goa)। এই ৫ রাজ্যে বিধানসভা ভোট হয়েছে। এর মধ্যে পাঞ্জাবে কংগ্রেসের সরকার থাকলেও বাকি ৪ রাজ্য ছিল বিজেপির দখলে।
সহজ ভাষায় বুথ ফেরত সমীক্ষা বলছে,
১) গোয়ায় কিং মেকার( king maker) হতে পারে মমতা বন্দোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস।

২) পাঞ্জাবে একক ভাবে সরকার ধরে রাখা কঠিন হতে পারে কংগ্রেসের। একাধিক সংস্থার সমীক্ষা বলছে, এই রাজ্যে দুরন্ত জয় পেতে চলেছে অরবিন্দ কেজরিওয়ালের ( Arvind Kejriwal) আম আদমি পার্টি(AAP)। পাঞ্জাবে মোট আসন ১১৭টি। প্রায় ১০০ আসন পেতে পারে আপ।

৩) উত্তরপ্রদেশে মোট আসন ৪০০ টি। বিভিন্ন সংস্থার সমীক্ষা বলছে, যোগীর সরকার ফিরে এলেও বিজেপির ভোট প্রাপ্তি থাকবে ৪৩ শতাংশের আশেপাশে। অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি পেতে পারে ৩৪ শতাংশ। এক্ষেত্রে কংগ্রেস আলাদা লড়েছে ঠিকই, কিন্তু ভোটের পড়ে সমাজবাদী পার্টির সঙ্গে সব অ-বিজেপি দলগুলো হাত মেলালে সমস্যায় পড়তে পারে বিজেপি।

৪) উত্তরাখণ্ড রাজ্যে মোট বিধানসভা আসন ৭০। এই রাজ্যে আবার হৈহৈ করে ফিরে আসছে বিজেপি, এমনটাই বলছে বিভিন্ন সমীক্ষা। এখানে ম্যাজিক ফিগার ৩৬। সেখানে বিজেপি পেতে পারে কম বেশি ৪৩ আসন। কংগ্রেসের ঝুলিতে আসতে পারে ২০ থেকে ২৫ টি আসন।

৫) উত্তর পূর্বের ছোট রাজ্য মণিপুর নিয়ে একপ্রকার নিশ্চিত বিজেপি। কংগ্রেসকে সরিয়ে ইতিমধ্যেই এই রাজ্যে এই মুহূর্তে বিরোধী দল তৃণমূল কংগ্রেস।
এই ৫ রাজ্যে ভোটের ফলাফলের দিকে তাকিয়ে একদিকে যেমন আগামী লোকসভা ভোটের হিসেব কষছে গেরুয়া শিবির, ঠিক তেমনই আগামী ২৪ শে জুলাই শেষ হচ্ছে বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ। ফলে লোকসভা ভোটের মহড়া হিসেবে রাষ্ট্রপতি নির্বাচনকেই শক্তি প্রদর্শনের ক্ষেত্র মনে করছে রাজনৈতিক দলগুলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *