আজ খবর ডেস্ক- খুব শীঘ্রই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের (Imran Khan) জীবনে অন্ধকার রাত্রি নেমে আসতে পারে। প্রায় চার বছর এবং বেশ কয়েকটি কেলেঙ্কারির পরে, প্রধানমন্ত্রী ইমরান খান, সংসদে অনাস্থা ভোটের মুখোমুখি।

তার জোট সরকারকে পতন থেকে বাঁচাতে কমপক্ষে ১৭২ সদস্যের সমর্থন প্রয়োজন। ২৮শে মার্চ অর্থাৎ গত সোমবার, পাকিস্তানের জাতীয় পরিষদে ইমরান সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করা হয়। চারদিন পর এ নিয়ে আলোচনা হওয়ার কথা।

৩৪২ এমপির জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য ১৭২ জন এমপির প্রয়োজন। এর আগে , ইমরান খানের সরকারের জোট শরিকদের সাথে ১৭৮ জনের সমর্থন ছিল। কিন্তু এখন বলা হচ্ছে, এসব এমপির মধ্যে ২৪ জনই এই মুহূর্তে বিক্ষুব্ধ। তথ্য অনুযায়ী, ৫০ জন সাংসদ একসঙ্গে চলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। বিরোধীদের দাবি, তাদের কাছে ১৬৪ জন সংসদ সদস্যের সমর্থন রয়েছে।

২৭ মার্চ ইসলামাবাদের প্যারেড গ্রাউন্ডে জনসভা করেন ইমরান। তিনি বলেন যে বিদেশী শক্তি তার সরকারকে সরাতে চায়। পাকিস্তানে সরকার পরিবর্তনে বিদেশী অর্থ ব্যবহার করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট, জো বাইডেন ইমরান খানকে কোন মূল্য দেননি। এতে বিরক্ত হয়ে ইমরান প্রকাশ্যে আমেরিকার সমালোচনা করেন। ইমরান খান কখনো আফগানিস্তানে পরাজয়ের অজুহাতে আমেরিকাকে টার্গেট করেছেন আবার কখনো চীনের প্রশংসা করে বিডেনকে ক্ষুব্ধ করেছেন।

আমেরিকাকে উত্যক্ত করার চেষ্টায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই পুতিনের সঙ্গে করমর্দন করতে মস্কো পৌঁছেছিলেন ইমরান। বিশেষজ্ঞদের মতে, এর ফলেই মার্কিন সাহায্যপ্রাপ্ত পাকিস্তানি সেনাবাহিনী ইমরানের ওপর ক্ষুব্ধ হয়ে ওঠে।

পাকিস্তান চীনের দয়ায় বড় হতে পারে, কিন্তু পাকিস্তানের জেনারেলরা এখনও আমেরিকার দাসত্ব করে বলে দাবি আন্তর্জাতিক মহলের। এর সবচেয়ে বড় কারণ হল আমেরিকার বন্ধুত্ব। সেই বন্ধুত্বের কারণে পাকিস্তানের সেনাবাহিনী অস্ত্র পায়, ডলার পায় এবং তাদের সন্তানেরা বিভিন্ন পশ্চিমী দেশে নিরাপদে থাকে।

কিন্তু ইমরান এটাকে সেনা প্রধান, জেনারেল বাজওয়ার বিরুদ্ধে অস্ত্র বানিয়েছেন এবং খোলাখুলিভাবে ভারতের স্বাধীন বিদেশনীতির প্রশংসা করেছেন। পাকিস্তানের পররাষ্ট্রনীতি তার সেনাবাহিনী পরিচালনা করে। সে কারণেই আফগানিস্তান থেকে বেরিয়ে যাওয়া যুক্তরাষ্ট্র ইমরানের পরিবর্তে বাজওয়ার সঙ্গে যোগাযোগ রেখেছিল। এখন ইমরান আমেরিকাকে ইঙ্গিতে সরকার পতনের অভিযোগ করছেন।

মরিয়ম নওয়াজের কথা উল্লেখ করে তিনি বলেছিলেন যে মরিয়ম তার জীবনে এক ঘন্টাও কাজ করেননি। তিনি ১৪ বছরে উর্দু বলতে জানতেন না, তবুও তিনি একজন নেতা হতে চান।

২৮ মার্চ ইমরান খানের দল আরেকটি ধাক্কা খায়। ইমরান সরকারের মিত্র বেলুচিস্তান আওয়ামী পার্টি (BAP) অনাস্থা প্রস্তাবে ইমরানের বিরুদ্ধে ভোট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বিএপি প্রধান বলেন, তিনি ইমরান সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে বিরোধীদের সঙ্গে আছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *