আজ খবর ডেস্ক- করোনা ভাইরাসের সংক্রমণ কিছুটা কমতেই খাতা-কলমে মাধ্যমিক পরীক্ষা দিতে বসেছে শিক্ষার্থীরা । সোমবার থেকে পশ্চিমবঙ্গে ( West Bengal) শুরু হল এ বছরের মাধ্যমিক পরীক্ষা।
১২ টা থেকে ৩টে পর্যন্ত পরীক্ষা চলবে। তবে পর্ষদের নির্দেশ অনুযায়ী পরীক্ষা কেন্দ্রে ঢুকতে হবে ১১:৪৫ এর মধ্যে। জীবনের প্রথম বড় পরীক্ষা দিতে এদিন সকাল থেকেই পরীক্ষা কেন্দ্রের উদ্দেশ্যে রওনা দিয়েছে পড়ুয়ারা। অভিভাবক সহ পরীক্ষার্থীদের রাস্তায় যাতে কোনও সমস্যা না হয়, সেজন্য বহু এলাকাতেই সকাল সকাল পথে নামতে দেখা গেছে স্থানীয় জন প্রতিনিধিদের। পরীক্ষার্থীদের মুখে মাস্ক আর পকেটে স্যানিটাইজার। সব মিলিয়ে এবারের মাধ্যমিকের চিত্র বেশ অন্যরকম ।

দীর্ঘদিন পড়াশোনা চলেছে অনলাইনে। চার দেওয়ালের গণ্ডি ছাড়িয়ে বহুদিন পর খাতায় কলমে পরীক্ষা। স্বাভাবিকভাবেই পড়ুয়া এবং অভিভাবকদের মধ্যে এবারের মাধ্যমিক নিয়ে সংশয় রয়েছে। তাঁদের দাবি , দীর্ঘ দু বছর হাতে কলমে পঠন পাঠনের অভ্যাস প্রায় ছিলই না, অনলাইনেই হয়েছে ক্লাস বা পরীক্ষা। তাই এই ৩ ঘণ্টায় পরীক্ষার্থীরা যে কতটা সুষ্ঠু ভাবে পরীক্ষা দেবে তা নিয়ে বেশ দুশ্চিন্তায় আছেন বাবা-মায়েরা ।

এবারের মোট ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে । যা গত বছরের তলনায় প্রায় ৫০ হাজার বেশি । জানা গেছে এর মধ্যে ছাত্রীর সংখ্যায় বেশি । ৪ হাজার ১৫৪টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে।
পরীক্ষার্থীদের সকাল ১১:৪৫ মিনিট নাগাদ প্রশ্ন পত্র দেওয়া হবে। তারপর 15 মিনিট প্রশ্ন পত্র পড়ার পরই ১২টা থেকে শুরু হবে লেখা । উল্লেখ্য, প্রশ্ন ফাঁসের আশঙ্কায় বেশ কিছু এলাকায় পরীক্ষার আগে এবং পরীক্ষার সময় ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে।
প্রসঙ্গত পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, ‘সমস্ত মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য শুভেচ্ছা রইল। এটা জীবনের প্রথম বড় পরীক্ষা। অনুরোধ করব যাতে সুন্দর ও সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনা হয়।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *