আজ খবর ডেস্ক- মধ্যপ্রদেশে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে মধ্যে প্রায় ১০.৩২ লক্ষ শিশু অপুষ্টিতে ভুগছে, এর মধ্যে গুরুতর ভাবে ৬.৩০ লক্ষ শিশু অপুষ্টির শিকার। বুধবার রাজ্য বিধান সভায় অধিবেশন চলাকালীন বিজেপি বিধায়ক চৈতন্য কাশ্যপ এ বিষয়ে প্রশ্ন করেন।

বিধানসভা সচিবালয়ে জমা দেওয়া একটি লিখিত উত্তরে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, রাজ্যে ০-৫ বছর বয়সী মোট ৬৫ লক্ষের বেশি শিশু রয়েছে এদের মধ্যে ১০.৩২ লক্ষ অপুষ্টির শিকার।

শিশুদের স্বাস্থ্যের মান অনুযায়ী, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ জেলাগুলির মধ্যে রয়েছে , শেওপুর এলাকায় ১৪৯৪৪ জন শিশু গুরুতরভাবে অপুষ্টির শিকার হয়েছে৷

প্রসঙ্গত, নারী ও শিশুকল্যাণ বিভাগ রয়েছে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের অধীনে। মুখ্যমন্ত্রী বলেন, অপুষ্টির (Malnutrition Children) চিত্র খুবই জটিল। এরূপ সমস্যার সমাধানে রাজ্য সরকার প্রচেষ্টা চলেছেন। অটলবিহারী বাজপেয়ী বাল আরোগ্য ও পোষণ মিশন এবং মুখ্যমন্ত্রী বাল আরোগ্য সম্বর্ধন কার্যক্রমের আওতায় রাজ্যের বিভিন্ন জেলায় খাবার পৌঁছে দেওয়া হচ্ছে।

রতলামের বিজেপি বিধায়ক চৈতন্য কাশ্যপ, তার প্রশ্নের অংশ হিসাবে হাউসকে জানান, রতলামে কাজ করা তার ফাউন্ডেশনের প্রচেষ্টার ফলস্বরূপ ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত ২৩০০ অপুষ্ট শিশুর মধ্যে ১৩০০ শিশুকে অপুষ্টির হাত থেকে বাঁচানোর সম্ভব হয়েছে ।

এই ঘটনায় বিরোধীদের কটাক্ষ সামনে এসেছে। তাদের দাবি, রাজ্যের মুখ্যমন্ত্রী অধীনে থাকা এই দফতরেরই যদি এই হাল হয়, তাও আবার শিশু পুষ্টির মত একটি গুরুত্বপূর্ণ বিষয়ে, তবে সত্যিই সেটা হতাশাজনক। প্রসঙ্গত উল্লেখ্য, সদ্য শেষ হওয়া বিধানসভা ভোটে, ৫টির মধ্যে ৪ রাজ্যেই বিজেপি জয়ী হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *