আজ খবর ডেস্ক- সম্প্রতি বিজ্ঞানীরা মঙ্গল গ্রহের রহস্য উদঘাটনের জন্য প্রবল চেষ্টা চালাচ্ছেন। এই গ্রহকে ঘিরে একাধিক অভিযানও সম্পন্ন হয়েছে। আর ফলস্বরূপ ওই গ্রহের অনেক অজানা তথ্য ক্রমশ সামনে আসায় গবেষণা অনেকটাই গতি পেয়েছে।

তবে বর্তমানে মঙ্গল থেকে এমন কিছু ছবি এসেছে যা দেখে অবাক হয়েছেন বিজ্ঞানীরাও। ওই ছবিতে উঠে এসেছে একটি ফুলের মত আকৃতি। প্রথমে ছবি দেখে সবাই অবাক হলেও, পরে বিজ্ঞানীরা বোঝেন যে, এই ছবিটি একটা পাথরের যা দেখতে অবিকল ফুলের মত।

ওই পথরের ছবি ক্যামেরাবন্দি করেছে নাসার কিউরিসিটি রোভার। যা দেখে বিজ্ঞানীরাও বিভ্রান্ত হয়ে পড়েছিলেন। পরে তাঁরা পরীক্ষা করে দেখতে পান যে, এটি একটি ফুলের মত দেখতে পাথর।

বিজ্ঞানীদের পক্ষ থেকে জানানো হয়েছে, ফুলের মতো দেখতে এই পাথরটি খনিজ যোগের কারণে তৈরি হয়েছে। প্রাথমিকভাবে ছবিটি দেখলে মনে হচ্ছে যে ক্রমশ ফুলের বিভিন্ন পাপড়ি বেরিয়ে এসেছে। এই ধরনের গঠনকে ডায়াজেনেটিক ক্রিস্টাল ক্লাস্টার বলা হয়।

প্রসঙ্গত, কিউরিওসিটি মিশনের ডেপুটি প্রজেক্ট সায়েন্টিস্ট, অ্যাবিগেল প্রেমান বলেন যে , সালফেট থেকে এই ধরনের আকার তৈরি হয়। এগুলির আকৃতি স্থির থাকে না। কারণ হিসেবে জানা যায় ,বাতাসের দিক ও গতির পরিবর্তনের জন্যই এরূপ প্রকৃতি আর যে কারণে তারা একসাথে মিশে যায় এবং কিছু সময় পরে শেষও হয়ে যায়।

এই পাথরটিকে নাসার বিজ্ঞানীরাই প্রথম দেখেন এবং ‘ব্ল্যাকথর্ন সল্ট’ নামকরণ করেন। এই ছবিটি কিউরিওসিটি রোভারে থাকা মার্স হ্যান্ড লেন্স ইমেজার তুলেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *