আজ খবর ডেস্ক- বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর সেই পার্বণের সূচনা হয় বছরের শুরু থেকেই।

সামনেই বাংলা নববর্ষ। এই মরশুমে, জিনিস কেনার ঝোঁক বেড়ে যায় প্রায় সকলেরই। আর এখন তো অনলাইনে কেনাকাটা আমাদের জীবনের অঙ্গ হয়ে উঠেছে, অতিমারীর কারণে হয়তো বা একটু বেশিই। যদিও সম্প্রতি, বাঙালি যেকোন উৎসবেই অনলাইনে কেনাকাটা করতে পছন্দ করছে। আর অনলাইন প্রতারকরা এরই সুযোগ নিচ্ছে।

পুলিশ সূত্রে জানা গেছে , নববর্ষের দু সপ্তাহ আগে থেকেই অনলাইন প্রতারকরদের চক্র সক্রিয় হয়ে ওঠে। এমনকি বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজোর সময়েও এই চক্রগুলি মাথা চাড়া দিয়ে ওঠে।

উৎসবের সময়ে মানুষ আজকাল, জামা কাপড় থেকে শুরু করে ঘর সাজানোর জিনিস, অনলাইনেই বেশি কেনে। পুলিশ সূত্রে খবর, এই সময় এমন অনেক অভিযোগ আসে, যেখানে অনলাইনে অর্ডার করার পরও জিনিস আসে না। পরে যোগাযোগ করার কোনও সুবিধাও থাকে না এই সব অনলাইন স্টোরে।

বেশ কিছুদিন আগে এমনই এক প্রতারণার ফাঁদে পড়েন বেলগাছিয়ার অরিজিৎ চট্টোপাধ্যায় নামে এক ব্যক্তি । তাঁর কাছে একটি ফোন আসে ট্রাভেল এজেন্সির নাম করে। সেই ফোনের মাধ্যমে তাঁকে নানা প্রলোভন দেখানো হয় এবং তাঁকে বাধ্য করা হয় একটি লিংকে ক্লিক করার জন্যে। ফলস্বরূপ তার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত তথ্য চলে যায় প্রতারকদের কাছে।

এই রকম প্রতারণার ফাঁদে না পড়ার জন্য সতর্ক করছে পুলিশ। এর কারণ হিসেবে বলা হয়, এই সময়ই এমন প্রতারণা বেশি চোখে পড়ে। আর তারই জেরে পুলিশ সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *