আজ খবর ডেস্ক- ক্যালেন্ডারে মার্চ। তবে বেলা গড়ালেই হুহু করে পারদ চড়ছে। দুপুরের পর বাইরে বেরোলেই
হাঁসফাস অবস্থা।
আর এই পরিস্থিতিতে পাল্লা দিয়ে বাড়ছে ক্যাব( App Cab) চালকদের সঙ্গে যাত্রীদের বচসা। অভিযোগ, বেশিরভাগ অ্যাপ ক্যাবে এই গরমের মধ্যেও এসি ( AC) চালাচ্ছেন না চালকরা। অতিরিক্ত অর্থ খরচ করে, একটু আরামের জন্য যাঁরা অ্যাপ ক্যাব বুক ( book) করছেন, তাঁদের সমস্যা বাড়ছে। ফলে গত কয়েকদিনে একাধিক ঘটনা নথিভুক্ত হয়েছে পুলিশের খাতায়।

চালকদের দাবি, ওলা বা উবের কর্তৃপক্ষ যে হারে কমিশন নিচ্ছে তাতে তাঁদের সংসার চলছে না। অন্যদিকে যাত্রীদের দাবি, কোভিড বিধি এবং জ্বালানির দাম বাড়ার যুক্তি দেখিয়ে এই গরমেও এসি চালাচ্ছেন না চালকরা।
কেউ কেউ নাকি আবার এসি চালানোর জন্য অতিরিক্ত অর্থের দাবি করছেন। দিন কয়েক আগে কলকাতার পশ্চিম প্রান্তে এক অ্যাপ ক্যাব চালককে কুপিয়ে খুনের অভিযোগ ও উঠেছে।
আবার যাত্রীদের একাংশের অভিযোগ, শুধু এসি চালানো নিয়ে বচসা নয়, পছন্দসই গন্তব্য না হলে মাঝে মাঝেই বুকিং বাতিল করার হুমকি দেন চালকরা।

সমস্যার সমাধানে রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিমের দ্বারস্থ হয়েছে ক্যাব সংগঠনগুলো। তারা চাইছে, এখনই সরকারি নির্দেশিকা বলবৎ করা হোক। তাদের বক্তব্য, দ্রুত পরিস্থিতির সামাল দেওয়া না গেলে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে।
তাদের যুক্তি, অ্যাপ ক্যাব কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা যায় না। ফলে রাজ্যের উচিত সদর্থক ভূমিকা নেওয়া।
সম্প্রতি এএইটিইউসি ( AITUC) এবং ওয়েস্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটর্স ( WBOCO) সংগঠনের তরফে পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম কে চিঠি দেওয়া হয়েছে। তাঁরা বলছেন, “গত দু’বছর ধরে লাগাতার জ্বালানি তেলের দাম বাড়ছে। আগামী দিনে আরও বাড়ার আশঙ্কা রয়েছে। সেই কারণে এসি বন্ধ রাখা হয়েছে। কিন্তু গরম বাড়তেই যাত্রীদের সঙ্গে চালকদের সংঘাত যেভাবে তৈরি হয়েছে এই পরিস্থিতিতে দ্রুত রাজ্য সরকার হস্তক্ষেপ করে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে সে ক্ষেত্রে সমস্যা আরও গুরুতর হতে পারে।”

সিটু’র তরফে কলকাতা ওলা উবের অ্যাপ ক্যাব অপারেটরস অ্যান্ড ড্রাইভারস ইউনিয়নের নেতা ইন্দ্রজিৎ ঘোষ aajkhobor.com কে জানান,
“আমি ব্যক্তিগত ভাবে উবের কর্তৃপক্ষ কে চিঠি লিখেছি। ওদের স্পষ্ট বক্তব্য, রাজ্য সরকার হলুদ ট্যাক্সির ন্যূনতম ভাড়া বাড়াচ্ছে না। ফলে উবের ও তাদের ভাড়া বাড়াতে পারছে না। তাতে যাত্রী সংখ্যা কমে যাওয়ার আশঙ্কা রয়েছে। তবে অ্যাপ ক্যাব সংস্থার থেকে আজকেই জানিয়েছে, মহিলা চালক ও সাধারণ চালকদের জন্য নতুন ইনসেনটিভ (insentive) চালু করা হচ্ছে। একটি সোমবার ( Monday) থেকে বৃহস্পতিবার (Thursday) এবং আরেকটি শুক্র থেকে রবিবারের ( Friday to Sunday) জন্য। এতে কিছুটা সুরাহা হবে চালকদের।”

ওয়াকিবহাল মহল বলছে রাজ্য সরকারের পরিবহন দপ্তর থেকে যখন অ্যাপ ক্যাবের পারমিট দেওয়া হয়, তাতে স্পষ্ট লেখা থাকে এসি লাক্সারি ক্যাব। অথচ যাত্রী স্বাচ্ছন্দ্যের বিষয়টি আদৌ মাথায় রাখা হচ্ছে না।
যদি ওলা উবের কর্তৃপক্ষ গাড়িতে এসি চালানোর বিষয়ে নির্দিষ্ট কোনও নির্দেশিকা দিতে না পারে তাতে যে সমস্যা আরও বাড়বে তা বলাই বাহুল্য।
এই পরিস্থিতিতে আদৌ কি রাজ্য সরকার স্পষ্টত হস্তক্ষেপ করবে? একদিকে যেমন এই প্রশ্ন উঠছে অন্যদিকে চালকদের ইনসেনটিভ বাড়ালে গাড়িতে এসি চালানোর নিশ্চয়তা কে দেবে সেই প্রশ্ন ও রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *