আজ খবর ডেস্ক- করোনা আবহে শিক্ষা ব্যবস্থা পুরোটাই ছিল অনলাইন ব্যবস্থার ওপর নির্ভরশীল। এবার করোনা পরিস্থিতি সামলে আগামী সোমবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা।
সকাল ১১.৪৫ থেকে পরীক্ষা শুরু হবে এবং দুপুর ৩ টেয় তা শেষ হবে । এবার প্রায় ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন পরীক্ষার্থী। গত বছরের তুলনায় সংখ্যা বেড়েছে প্রায় ৫০০০০জন। আর এরই পরিপ্রেক্ষিতে পরীক্ষাকেন্দ্রের সংখ্যাও বাড়ানো হয়েছে । জানা গেছে, এবছর ছাত্র পরীক্ষার্থীর তুলনায় ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা অনেক বেশি ।
তবে সবকিছুর মধ্যে সবচেয়ে বড় চিন্তার ব্যাপার হল প্রশ্নপত্র ফাঁস। এ বিষয়ে এর আগেও বহুবার বড়সড় গোলমাল বেঁধেছে। সেই কারণে আগে থেকেই সতর্কতা নেওয়া হচ্ছে।

পর্ষদ সূত্রে খবর, গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী , যে দিনগুলোতে পরীক্ষা পড়েছে সেই দিনগুলোতে ইন্টারনেটের মাধ্যমে অবৈধ ভাবে পরীক্ষার্থীদের কাছে উত্তর বিলি করা হতে পারে। নেট সার্ভারে যে সমস্ত এলাকায় অনিয়ম হতে পারে বলে মনে করা হচ্ছে বিশেষ করে সেই এলাকাগুলোতেই বিশেষ নজরদারির ব্যবস্থা করা হচ্ছে। তাছাড়াও পরীক্ষা কেন্দ্রগুলোতে প্রশ্ন ফাঁস ঠেকাতে ক্লোজ সার্কিট ক্যামেরার ব্যবস্থা থাকছে ।
এরই পরিপ্রেক্ষিতে সাইবার বিশেষজ্ঞ দল আগামী ৭,৯,১১,১২ ও ১৪ তারিখে পরীক্ষার দিনগুলোতে সকাল ১১টা থেকে দুপুর ৩টে পর্যন্ত ইন্টারনেটে বিশেষ নজরদারি চালাবে।

সমস্ত পরীক্ষার্থীরা প্রশ্নপত্র হাতে পাবে পরীক্ষার ১৫ মিনিট আগে। ১২-৩ টে পর্যন্ত পরীক্ষা হবে
১৪৩৫ টি প্রধান কেন্দ্র আছে। এছাড়া সাব বেঙ্গলে২৭৫৯ টা সেন্টার আছে
ইতিমধ্যে প্রশ্ন পত্র পৌছে গিয়েছে।
ছাত্র পরীক্ষার্থী ৫ লক্ষ ৫৯
ছাত্রী পরীক্ষার্থী ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪
মোট পরীক্ষার্থী ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন
এবছরের সর্বাধিক পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। পর্ষদের ইতিহাসে রেকর্ড।

প্রসঙ্গত , ইতিমধ্যেই পরীক্ষার্থীরা অ্যাডমিট কার্ড হাতে পেয়ে গেছেন। এবছর পরীক্ষাকেন্দ্র বাড়ানো হয়েছে কোভিডের কথা মাথায় রেখেই। মাস্ক পরে পরীক্ষা দিতে হবে। যদি কেউ অসুস্থ হয়ে পড়ে, তাহলে সেক্ষেত্রে আইসোলেশন রুমে গিয়ে সে পরীক্ষা দেবে।
এছাড়াও অসুস্থ হলে নিকটবর্তী হাসপাতালেও পরীক্ষা দেওয়ার ব্যবস্থা থাকবে
প্রত্যেক সেন্টারে আইসোলেশন রুম থাকবে।
করোনা আবহে অফলাইনে পরীক্ষা হচ্ছে তাই করোনাবিধি মেনেই পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *