আজ খবর ডেস্ক- ছুটির দিন, উৎসবের মরসুম কিংবা সাধারণ দিন, যায় হোক না কেন, সরকারি হাসপাতালে চিকিৎসক-সহ স্বাস্থ্যকর্মীদের পর্যাপ্ত সংখ্যায় অনউপস্থিতির জন্য বিঘ্নিত হয় পরিষেবা। এবার এইসব সরকারি কর্মীদের কাজের সংস্কৃতি নিয়ে কড়াকড়ি করল স্বাস্থ্য দপ্তর। নয়া নিয়মে, যে কোন হাসপাতালের চিকিৎসক, নার্স বা চিকিৎসাকর্মীর কবে কোথায় ডিউটি থাকছে, তা নখদর্পণে রাখবে স্বাস্থ্যভবন।

বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য দপ্তর জানিয়েছে যে, সন্তোষজনক পরিষেবার জন্যে বর্তমান কর্মিবলের সর্বোত্তম ব্যবহার দরকার। তাই সপ্তাহজুড়ে ন্যূনতম ৪০ ঘণ্টা ডিউটি করতেই হবে চিকিৎসকদের। সঙ্গে এও জানানো হয়েছে যে, রাতে একটানা ৮ ঘণ্টা এবং সারা দিনে একটানা ১২ ঘণ্টার বেশি ডিউটি করতে পারবে না একজন চিকিৎসক, অর্থাৎ মেডিক্যাল অফিসার।

তাৎপর্যপূর্ণ হল যে , এ বার থেকে ডাক্তার, নার্স ও সব স্বাস্থ্যকর্মীর ডিউটি রোস্টার তৈরি করা হবে এবং হাসপাতাল কর্তৃপক্ষকে প্রতি সপ্তাহের এই সূচি আপলোড করতে হবে স্বাস্থ্যভবনের কেন্দ্রীয় পোর্টালের ই-মেল আইডি-তে (dutyroster.wb.hospital@gmail.com)। প্রতিদিন কর্তব্যরত চিকিৎসকদের নামের তালিকাও টানাতে হবে হাসপাতালের ইন্ডোর, আউটডোর এবং ইমার্জেন্সিতে।

রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী বলেছেন যে এই বিষয়টি একেবারে নতুন নয়। তবে পুরোনো অর্ডারের কথাটাই ফের এক বার মনে করিয়ে দিয়ে সরকারের কঠোর অবস্থান স্পষ্ট করে দেওয়া হলো।

স্বাস্থ্যভবনের হাসপাতাল প্রশাসন শাখার অধীনে থাকা রোস্টার সংক্রান্ত পোর্টালের ই-মেল আইডি-তে সাপ্তাহিক রোস্টার মেল করে দিতে বলা হয়েছে প্রতেকটি হাসপাতালের সুপারকে। পাশাপাশি সেই রোস্টারের প্রতিলিপি হাসপাতালের সব ডাক্তার-নার্সকে দেওয়া এবং সেটা ইন্ডোর-আউটডোর-ইমার্জেন্সিতে ‘ডিসপ্লে’ করার কথাও বলা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *