আজ খবর ডেস্ক- বিতর্কে আন্তর্জাতিক নারী দিবস। নারী স্বাধীনতা, পুরুষতন্ত্র, সামাজিক বৈষম্য নিয়ে আলোচনা বা বিতর্ক নতুন কিছু নয়।
রাজনীতি, অর্থনীতি, সামাজিক ব্যবস্থার সঙ্গে নারী স্বাধীনতার সম্পর্ক নিয়ে টানাপোড়েন সভ্যতার গোড়া থেকেই আছে।
এবার “নারী দিবস” নিয়ে বিতর্কে জড়ালেন তৃণমূল কংগ্রেস সাংসদ তথা অভিনেত্রী শতাব্দী রায়(Satabdi Roy) এবং সাহিত্যিক তসলিমা নাসরিন।

মঙ্গলবার ৮ ই মার্চ ছিল আন্তর্জাতিক নারী দিবস। তৃণমূল কংগ্রেসের বীরভূমের সাংসদ শতাব্দী রায় নিজের ফেসবুক পেজে ( facebook) একটি ভিডিও পোস্ট করেছিলেন। যেখানে নিজেরই লেখা একটি কবিতা পাঠ করেছেন তিনি। “পুরুষতন্ত্র দিয়েছে ছুটি, আজ যে ৮ই মার্চ” কবিতাটি এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত দেখেছেন প্রায় ২ লক্ষ ৭১ হাজার মানুষ। যা রীতিমত ভাইরাল।
লাল শাড়ি, শাখা, পলা, নোয়া পরিহিত অভিনেত্রী-সাংসদ শতাব্দী এর আগেও বহু কবিতা পাঠ করেছেন। দীর্ঘদিন ধরেই কবিতা লেখেন তিনি, প্রকাশিত হয়েছে একাধিক কবিতার বই।
শতাব্দীর কবিতার মূল বক্তব্যের সঙ্গে তাঁর সাজ পোশাক মানাচ্ছে না, এভাবেই তাঁকে আক্রমণ করলেন তসলিমা।

পাল্টা নিজের ফেসবুক পেজে বিতর্কিত এই সাহিত্যিক লিখলেন, “শতাব্দি রায় পুরুষতন্ত্রকে কটাক্ষ করে নারী দিবসের কবিতা পড়েছেন। তাঁর দু’হাতে কিন্তু পুরুষতন্ত্রের শাঁখা, পলা, নোয়া।”
“নির্বাচিত কলাম”, “আমার মেয়েবেলা”, “দ্বিখণ্ডিত”র লেখিকা দীর্ঘদিন ধরেই ভারত, বাংলাদেশ, পাকিস্তানের মহিলাদের অবস্থা, পরিস্থিতি এবং অধিকার নিয়ে সরব।
এই কারণে নিজের দেশ থেকেও বিতাড়িত তিনি।
পুরুষতন্ত্রের বিরুদ্ধে চিরকাল সরব তসলিমা। তাই কি এবার সমাজ আরোপিত বিবাহিত মহিলাদের চিহ্ন হিসেবে ব্যবহৃত শাখা, পলা, লোহা নিয়ে প্রশ্ন তুলেছেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *