আজ খবর ডেস্ক-

প্রথম দফায় শুভেন্দু অধিকারীর পরিবর্তে পরিবহণ মন্ত্রী হবার পরেই ফিরহাদ হাকিম (firhad hakim) জানিয়েছিলেন, রাজ্যে চলা অ্যাপ ক্যাবের ভাড়া নিয়ন্ত্রণ করার পথে হাঁটতে সরকার। এবার সেই সিদ্ধান্ত নিল রাজ্য।
ওলা (Ola), উবের (Uber) সহ যেকোনোও অ্যাপ ক্যাবের(app cab) ভাড়া নির্দিষ্ট করে দেওয়া হল।
দীর্ঘদিন ধরেই রাজ্যের আমজনতার মধ্যে এই নিয়ে ক্ষোভ তৈরি হয়েছিল। কারণ একই দূরত্বে দিনের বিভিন্ন সময়ে বিভিন্ন রকমের ভাড়া নেওয়া হতো। এমনকি, বৃষ্টি পড়লে অথবা কোনও রুটে রাস্তা খারাপ থাকলেও অতিরিক্ত ভাড়া গুনতে হতো যাত্রীদের।
শুধু তাই নয় করোনা(corona) আবহে এই ক্যাবগুলোতে এসি(ac) বন্ধ করে দেওয়া হয়েছিল যা এখনও চলছে।।

এবার তাই অ্যাপ ক্যাব (App Cab) নিয়ন্ত্রণের পথে হাঁটল রাজ্য সরকার (West Bengal Government)। ভাড়া বেঁধে দিল পরিবহণ দফতর (West Bengal Transport Department)।

এবার তাই অ্যাপ ক্যাব (App Cab) নিয়ন্ত্রণের পথে হাঁটল রাজ্য সরকার (West Bengal Government)। ভাড়া বেঁধে দিল পরিবহণ দফতর (West Bengal Transport Department)।

সরকারি নির্দেশ মতে,
১)সর্বাধিক বেস ফেয়ার(base fare) হবে ৫৬ টাকা ২৫ পয়সা। ২)সর্বাধিক প্রতি কিমি (Maximum Price per K.M.) নেওয়া যাবে ২৮ টাকা।
৩)চালক যেখান থেকে যাত্রীকে (Passenger) তুলবেন তারপরে ৩ কিলোমিটার পর্যন্ত ওই ভাড়াই থাকবে। সেই দূরত্ব অতিক্রমের পরেই শুরু হবে ভাড়া গোণা ।

৪)বুক করার পর গাড়ি ক্যানসেল (Cancellation Fee) করলে ভাড়ার ১০% ক্যানসেল ফি দিতে হবে যাত্রীকে।

৫)প্রতি গাড়িতে থাকতেই হবে ভেহিক্যাল ট্র‍্যাকিং সিস্টেম (Vehichle Tracking System)।
৬) প্রত্যেক চালকের কাছে থাকতে হবে অন্তত ২ বছরের গাড়ি চালানোর অভিজ্ঞতার প্রমাণ।
৭)সরকার স্পষ্ট করে দিয়েছে, রাজ্যের হাতেই থাকবে পরিষেবার ডেটা সার্ভার (Data server)। যাতে সরকার প্রয়োজনে সেই ডেটা দেখতে পায়। ডেটা থাকবে কমপক্ষে ৩ মাস, সর্বাধিক ২ বছররের। ৮)চালকদের ৫ লক্ষ টাকা স্বাস্থ্য বিমা দিতে হবে সংস্থাকে। পরিবহণ দফতরের দাবি, দেশে প্রথম অ্যাপ ক্যাব নিয়ন্ত্রণ করল এই রাজ্য।

প্রসঙ্গত, কিছুদিন আগে রাজ্য সরকার ট্রাফিক বিধি ভাঙার জরিমানা এক লাফে কয়েক গুণ বাড়িয়েছে। যদিও কেন্দ্রের তৈরি করা এই নয়া ট্রাফিক আইন( traffic rule) অন্যান্য রাজ্যে আগেই লাগু হয়েছিল।
ড্রাইভিং লাইসেন্স, ফিটনেস সার্টিফিকেট, পারমিট, বিমা, এবং বৈধ নথি ছাড়া গাড়ি নিয়ে রাস্তায় নামলে আগে যেখানে জরিমানা ছিল ৫০০ টাকা। বর্তমান নির্দেশিকায় সেই অঙ্কের পরিমাণ একই রাখা হলেও, বাড়ানো হয়েছে দ্বিতীয়বার আইন ভাঙার জরিমানা। আগে যা ছিল ৫০০ টাকা, এখন তাকে বাড়িয়ে করা হয়েছে দেড় হাজার টাকা।

অনেকদিন ধরেই অ্যাপ ক্যাব পরিষেবা নিয়ে ক্ষোভ ছিল সাধারণ যাত্রীদের মধ্যে। গন্তব্য পছন্দ না হলে ট্রিপ ক্যানসেল করে দিচ্ছিলেন চালকরা। নিয়ম না থাকলেও ট্রিপের শুরুতেই জানতে চাওয়া হতো কোথায় যেতে চান যাত্রী। সেই বুঝে যাত্রী তুলতে আসতেন চালক।
বহু ক্ষেত্রে চালকদের তরফ থেকেও অভিযোগ করা হতো যাত্রীদের সম্পর্কে। কিছু ক্ষেত্রে পরস্পরের মধ্যে বাদানুবাদ, তর্ক গড়াত হাতাহাতিতে ও। পুলিশের কাছে অথবা কর্তব্যরত ট্রাফিক সার্জেন্টের কাছে অভিযোগ জানাতে গেলে শুনতে হতো, অ্যাপ ক্যাবের ওপর রাজ্যের নিয়ন্ত্রণ নেই। আবার অনেক সময় নির্দিষ্ট ওলা, উবের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হতো না স্থানীয় ভাবে দায়িত্বে থাকা সংস্থার প্রতিনিধিদের পক্ষে।

রাজ্যের এই সিদ্ধান্তের পরে কলকাতা ওলা উবের অ্যাপ ক্যাব অপারেটরস( kolkata ola uber app cab operators union) সংগঠনের তরফে বাম শ্রমিক সংগঠনের (CITU) নেতা, ইন্দ্রজিৎ ঘোষ aajkhobor.com কে জানান, ” রাজ্য সরকার এতদিন পর্যন্ত এই অ্যাপ ক্যাব সংস্থাগুলোকে খোলা মাঠে ব্যবসা করতে দিয়েছিল। এই প্রথম তাদের নিয়ন্ত্রণে আনার জন্য সরকারের তরফে সার্কুলার দেওয়া হল। আমাদের দাবি, এবার থেকে এইসব চালকদের যে সমস্যা হচ্ছে তাতে সরাসরি হস্তক্ষেপ করতে হবে সরকারকেও। যেমন ধরা যাক, মর্জি মাফিক চালকদের আইডি ব্লক করে দেওয়া হতো। নির্দিষ্টভাবে ঠিক কত শতাংশ কমিশন চালকেরা পাবেন সেটাও জানা যেত না। এইসব ক্ষেত্রে সরকার হস্তক্ষেপ করলে যাত্রী প্রত্যাখ্যানের ঘটনাও কমবে বলে আশা করছি। চালকদের জন্য যে ইন্স্যুরেন্স (insurance) করে দেওয়া হচ্ছে তাতে আমরা খুশি। যাত্রী সুরক্ষার বিষয়টি ও নিশ্চিত হবে বলে আমরা মনে করছি।”।

Related Articles