আজ খবর ডেস্ক- এই প্রজন্মে যে সব রোগগুলি বেড়েই চলেছে এবং আমাদের নাগরিক জীবনকে তছনছ করে দিচ্ছে , তাদের মধ্যে অন্যতম ক্ষতিকারক মধুমেহ। ডায়াবেটিস বা মধুমেহর কারণে আমাদের শরীরে ধীরে ধীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

এই মধুমেহ রোগে অত্যন্ত কার্যকরী ওষুধ হল ইনসুলিন প্ল্যান্ট। ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনলজি ইনফরমেশন (NCBI) এর মতে জানা গিয়েছে যে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করার জন্য শুধু মাত্র এই গাছের পাতার প্রভাবই যথেষ্ট। ইনসুলিন প্ল্যান্টের বৈজ্ঞানিক নাম কস্টাস ইগনেয়াস (Costus igneus)।

তবে জেনে রাখা উচিৎ যে এই গাছের কোনও অংশে ইনসুলিন নেই এবং এটা দেহে ইনসুলিন তৈরিও করে না। কিন্তু আশ্চর্যজনক ভাবে এই গাছে যে রাসায়নিক আছে তার প্রভাবে দেহের শর্করা পরিবর্তিত হয় গ্লাইকোজেনে (glycogen)। শরীরের মেটাবলিজমও (metabolism) বৃদ্ধি হয় এই গাছের রাসায়নিকের জন্য।

.

এই কস্টাস ইগনেয়াসের পাতা আপনাকে সর্দি কাশি, ত্বকের সংক্রমণ, চোখের সমক্রমণ, ফুসফুসের রোগ, হাঁপানি, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যা থেকেও নিয়ন্ত্রণে রাখে।

কস্টাস ইগনেয়াস আয়ুর্বেদশাস্ত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উদ্ভিদ। এই গাছের পাতা চিবিয়ে খেলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রিত হয় খুব তাড়াতাড়ি। এই গাছ বিভিন্ন নামে পরিচিত যেমন ক্রেপ জিঞ্জার, কেমুক, কিউ, কিকন্দ, কুমুল, পকরমুলা এবং পুষ্করমুলা ।

এই গাছের দু’টি পাতা নিয়ে তা ধুয়ে জলে ফুটিয়ে নিয়ে সেই জল নিয়মিত পান করলে সুফল পাওয়া যায়।

বছরের যে কোনও সময়ে এই গাছের চারা লাগানো যায় এবং এই গাছের বিশেষ কোন যত্নের দরকার পড়ে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *