আজ খবর ডেস্ক- বিশ্বে অনেক ধরনের ফল ও সবজি পাওয়া যায়, যা মানুষের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ভারতেও অনেক ধরনের শাক-সবজি হয়, যার দাম সবসময় পরিবর্তিত হয়। কিন্তু বিশ্বের সবচেয়ে দামি ফলের কথা জানেন কি?

এই ফলের দামে আপনি এক টুকরো জমি কিনতে পারেন। তো চলুন জেনে নিই এই ফলটি সম্পর্কে।

এই ফলের নাম ইউবারি মেলন (Yubari melon)। এটি বিশ্বের সবচেয়ে দামি ফলগুলোর একটি। এটি শুধুমাত্র জাপানে (Japan) ফলে এবং প্রতি কেজির দাম প্রায় ২০ লাখ টাকা। স্বভাবতই, শুধুমাত্র ধনী ব্যক্তিরাই এই ফল কিনতে পারেন। এই ফল অতি অল্প পরিমাণে উৎপাদিত হয়। তাই এ ফল বিদেশে রপ্তানি হয় না। ২০১৯ সালে এক জোড়া ইউবারি মেলন বিক্রি হয়েছিল প্রায় ৩২ লাখ টাকায়।

জাপানের হোক্কাইডো (Hokkaido) শহরের ইউবারিতে বিভিন্ন গ্রিনহাউসে এই ফলের চাষ হয়। আগ্নেয়গিরির লাভা (lava) মাটি ও অতিরিক্ত বর্ষণ এই ফল চাষের উপযুক্ত পরিবেশ।

আশ্চর্যজনকভাবে, প্রতি কিলো ২০ লক্ষ টাকা বিক্রি হওয়া সত্ত্বেও, এটির চাহিদা প্রচুর। এটি সূর্যের আলোতে গ্রিনহাউসে (greenhouse) ফলে।

উল্লেখ্য, শুধু ইউবারি নয় আরও অনেক ফল ও সবজি রয়েছে যার দাম লাখ লাখ টাকা। হপ শুট (hoop shoot) নামে একটি সবজি আছে যা প্রতি কেজি ৮০,০০০ থেকে ১,০০,০০০ লক্ষ টাকায় বিক্রি হয়। বিশ্বব্যাপী এই সবজির চাহিদাও অনেক বেশি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *