আজ খবর ডেস্ক- ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি মঙ্গলবার বলেন যুদ্ধবিরতির বিষয়ে অর্থপূর্ণ আলোচনা শুরু হওয়ার আগে রাশিয়াকে অবশ্যই ইউক্রেনের শহরগুলিতে বোমা হামলা বন্ধ করতে হবে।

জেলেনস্কি রাশিয়ান বাহিনী অগ্রসর হওয়ার সাথে সাথে ইউক্রেনের রাজধানী ছেড়ে যাওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন যে ইউক্রেন আইনত বাধ্যতামূলক নিরাপত্তা গ্যারান্টি দাবি করবে ন্যাটো দেশগুলির কাছে।

জেলেনস্কি বলেন যে, ন্যাটো সদস্যদের রাশিয়ান বিমান বাহিনীকে থামানোর জন্য একটি নো-ফ্লাই জোন ঘোষণা করা উচিৎ, যা একটি প্রতিরোধমূলক ব্যবস্থা হবে।

রাশিয়ার সাথে যুদ্ধবিরতি সংক্রান্ত আরও আলোচনার জন্য জেলেনস্কি শর্ত দেন যে, অন্তত জনগণের উপর বোমা হামলা বন্ধ করতে হবে, এবং তারপরই তিনি আলোচনার টেবিলে বসবেন।

ইউক্রেন গত সপ্তাহে রাশিয়ান সামরিক আগ্রাসন প্রতিরোধে সহায়তা হিসাবে ন্যাটো সদস্যদের কাছ থেকে অস্ত্রের চালান পেয়েছে। তাছাড়া, পশ্চিমের দেশগুলি রাশিয়ার অর্থনীতির ওপর বিভিন্ন নিষেধাজ্ঞাও চালু করেছে। তবে জেলেনস্কি আন্তর্জাতিক সম্প্রদায়কে ইউক্রেনের আকাশে নো-ফ্লাই জোন আরোপ সহ আরও অন্য কিছু করার আহ্বান জানিয়েছেন।

যখন ইউক্রেন যুদ্ধক্ষেত্রে একা দাঁড়িয়েছে, তখন এটি ইউরোপকে চাপ দিয়েছে স্বীকার করতে যে তার নিজস্ব নিরাপত্তা পশ্চিমের সাথে আবদ্ধ।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে অতিরিক্ত $৩৫০ সহায়তার ঘোষণা করেছে যাতে তারা তাদের প্রয়োজন মত অস্ত্র কিনতে পারে। গত এক বছরে আমেরিকা কিয়েভকে এই বিরাট সাহায্য করেছে । মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেন, মার্কিন সেনারা ইউক্রেনে যাবে না, তবে সব ধরনের সাহায্য দেওয়া হবে। অন্যদিকে, ইউরোপীয় ইউনিয়নের নেতারা কিয়েভকে ৪৫০ মিলিয়ন ইউরো দেওয়ার প্রস্তাব অনুমোদন করেছেন। অস্ত্র ক্রয় ও সরবরাহের জন্য এই অর্থ ইউক্রেনকে দেওয়া হবে।

ইউক্রেনকে যুদ্ধে ঠেলে দেওয়ায় রাশিয়ার বিরুদ্ধে অ্যাকশন চলছে। ইতিমধ্যে, মার্কিন যুক্তরাষ্ট্র ১২ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এর পিছনে অ-কূটনৈতিক ‘ক্রিয়াকলাপ’ উল্লেখ করেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, চন্দন জিন্দাল নামক ২২ বছর বয়সী এক ভারতীয় তরুণ এদিন ইউক্রেনের ভিন্নিতসিয়ায় রুশ হামলায় মারা যায়। পাঞ্জাবের বর্নালার বাসিন্দা, চন্দন ইউক্রেনে ডাক্তারি ছাত্র ছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *