আজ খবর ডেস্ক- Obesity হায়দ্রাবাদের প্রায় ৫১ শতাংশ মহিলার হয় অতিরিক্ত ওজন বা স্থূল, এবং তাদের শরীরের ভর সূচক (BMI) ২৫ কেজি/মি2 এর চেয়ে বেশি বা সমান। যেখানে পুরো তেলেঙ্গানার জন্য এটি ছিল ৩০.১ শতাংশ, ২০১৯-২০-এর এক সমীক্ষার রিপোর্টে সামাজিক উন্নয়ন কাউন্সিল (CSD) জানিয়েছে। Obesity

নবগঠিত রাজ্য ডাটাবেসকে শক্তিশালী করার উদ্দেশ্যে, তেলেঙ্গানার পরিকল্পনা বিভাগের জন্য প্রকাশিত সংকলনটি সোমবার, রাজ্যের বিশেষ মুখ্য সচিব (পরিকল্পনা), কে রামকৃষ্ণ রাও, প্রকাশ করেছিলেন। এই সংকলনটি জেলা পর্যায়ে ৯৯টি সূচক অন্তর্ভুক্ত করেছে।

“২০১৯-২০ সালে তেলেঙ্গানা রাজ্য জুড়ে অতিরিক্ত ওজন বা স্থূল (BMI ‘25.0 kg/m2) মহিলাদের মধ্যে সবচেয়ে কম শতাংশ (১৪ শতাংশ) রয়েছে কুমুরাম ভীম আসিফবাদে, এবং সর্বাধিক শতাংশ (৫১ শতাংশ রয়েছে হায়দ্রাবাদে।” রিপোর্টে বলা হয়েছে৷

প্রসঙ্গত, রাজ্যের ১৮.৮ শতাংশ মহিলার বিএমআই স্বাভাবিক মাত্রার কম। হায়দ্রাবাদের (Hyderabad) মহিলাদের মধ্যে সবচেয়ে কম শতাংশ (১২.৪) রয়েছে যাদের BMI স্বাভাবিকের চেয়ে কম এবং জোগুলাম্বা গাদওয়ালের সবচেয়ে বেশি শতাংশ (২৭.৫) রয়েছে, রিপোর্টে বলা হয়েছে।

এক বিশিষ্ট পুষ্টিবিদের মতে, গ্রামাঞ্চলের তুলনায় শহরাঞ্চলে মহিলাদের অতিরিক্ত ওজনের জন্য বেশ কিছু কারণ রয়েছে। বসে থাকা জীবনযাপন, ঘন ঘন জাঙ্ক ফুড/ফাস্ট ফুড খাওয়া, বাড়িতে কাজের লোক নিযুক্ত করা, সূর্যালোকের কম এক্সপোজার ইত্যাদি। এই সবগুলিই শহরাঞ্চলের মহিলাদের মধ্যে স্থূলতার মূল কারণ।

ওপর এক পুষ্টিবিদের কথা অনুযায়ী, “কোভিড-১৯ মহামারীর কারণে পরিবর্তিত জীবনধারা, লকডাউন এবং বিধিনিষেধের কারণে ঘর থেকে কাজ করার কারণেও শহরাঞ্চলের মহিলাদের মধ্যে স্থূলতা বৃদ্ধি করেছে। শহুরে মহিলাদের মধ্যে মানসিক চাপের মাত্রাও বৃদ্ধি পেয়েছে যা অতিরিক্ত ওজনের জন্যও দায়ী।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *