আজ খবর ডেস্ক- দুই উপনির্বাচনের ফলাফল প্রত্যাদামাফিক। আসানসোল এবং বালিগঞ্জ, স স হাসি যে তৃণমূল হাসবে, তা এক প্রকার নিশ্চিত ছিল। রাজনৈতিক মহলে তবু কৌতূহল ছিল, বাবুল সুপ্রিয়র(Babul Supriyo) ছেড়ে আসা আসানসোল লোকসভা কেন্দ্রে কেমন হবে বিজেপির(Bjp) ফল?

চূড়ান্ত গণনা বলছে, লক্ষ ভোটের ব্যবধানে বিজেপি প্রার্থী আগ্নিমিত্রা পাল(Agnimitra Paul) কে হারিয়ে এই রাজ্য থেকে তৃণমূলের নতুন সাংসদ হলেন “বিহারিবাবু” শত্রুঘ্ন সিনহা (Shatrughna Sinha)। বালিগঞ্জে তৃণমূলের নতুন বিধায়ক হলেন বাবুল সুপ্রিয়।

ভোটের দিন নিজের মার্সিডিজ চড়ে এদিক ওদিক ঘুরে, চা সিঙ্গাড়া খেয়ে, বাড়ি ফিরে জমিয়ে দিবানিদ্রা দিয়েছিলেন বাবুল। অন্যদিকে দিনভর ছুটে বেরিয়েছিলেন সিপিএম প্রার্থী সায়রা শাহ হালিম। চূড়ান্ত গণনার শেষে বালিগঞ্জের ফল,
তৃণমূল ৫০৭২২
সিপিএম ৩০৮১৮
কংগ্রেস ৫১৯৫
বিজেপি ১২৯৬৭
অর্থাৎ বাবুল সুপ্রিয় জিতলেন ১৯৯০৪ ব্যবধানে। গত বিধানসভা নির্বাচনের থেকে অনেকটাই ভোট বাড়িয়ে দ্বিতীয় স্থানে উঠে এল সিপিএম।

অন্যদিকে, আসানসোল লোকসভায় ২০১৯ ভোটে ১লক্ষ ৯৭ হাজারের কাছাকাছি ব্যবধানে জিতে ছিলেন বাবুল সুপ্রিয়। এবার সেখানে তৃণমূলের তরফেপ্রার্থী করে আনা হয়েছিল শত্রুঘন সিনহা কে। তিনি জিতলেন কমবেশি ১ লক্ষ ৬৯ হাজার ভোটের ব্যবধানে। দ্বিতীয় স্থানে বিজেপির অগ্নিমিত্রা পাল। প্রসঙ্গত, ২০১৪ এবং ২০১৯ পরপর দুটি লোকসভা নির্বাচনে আসানসোল ছিল গেরুয়া শিবিরের দখলে।
তবে আসানসোলে অগ্নিমিত্রা পাল প্রার্থী হওয়ার পর থেকেই বিজেপির অন্দরে একটা চোরাস্রোত ছিল বলে মতামত দিয়েছিল ওয়াকিবহাল মহলের একাংশ। তাঁদের দাবি ছিল, গত বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল থেকে বিজেপিতে এসেছিলেন জিতেন্দ্র তিওয়ারি। চেয়ে ছিলেন এই লোকসভা নির্বাচনে বিজেপির প্রার্থী হতে।

অন্যদিকে অগ্নিমিত্রার হয়ে পুরোদস্তুর মাঠে নেমেছিলেন বিজেপি বিধায়ক তথা রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। কিন্তু এই লক্ষাধিক ভোটের ব্যবধান বুঝিয়ে দিল, গেরুয়া থেকে মন ঘুরেছে আসানসোলবাসীর। তাই আদতে আসানসোলের মেয়ে অগ্নিমিত্রা কে ছেড়ে বিহারীবাবু শত্রুঘ্নতেই মজেছেন তাঁরা।

রাজনৈতিক মহলের ধারণা, বালিগঞ্জের ফলাফল আরেকবার অক্সিজেন জোগাবে সিপিএমকে। কারণ শুধু দ্বিতীয় স্থানে উঠে আসাই নয়, এই বিধানসভা কেন্দ্রের ৬৪ এবং ৬৫ নম্বর ওয়ার্ড নিজেদের দখলে নিয়েছে সিপিএম। পাশাপাশি গত বিধানসভার থেকে এই উপনির্বাচনে সিপিএম প্রার্থীর প্রাপ্ত ভোট বেড়েছে প্রায় কমবেশি ২৫ হাজার।
অন্যদিকে তৃণমূল শিবিরের ধারণা, রাজ্য মন্ত্রিসভায় জায়গা পাবেন বাবুল সুপ্রিয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *