আজ খবর ডেস্ক- ২০১১ সালের সর্বশেষ জনগণনা অনুযায়ী,এই রাজ্যের ৮৬ শতাংশ মানুষ বাঙালি। অর্থাৎ বাংলাভাষী। অথচ বাংলার WBPSC চাকরির পরীক্ষাগুলোয় বাধ্যতামূলক ভাবে বাংলা ভাষার কোনও পেপার নেই।
ফলে বাধ্য হয়ে বাংলার পরীক্ষার্থীরা হিন্দি(Hindi), উর্দু (Urdu) বা ইংরেজী(English) ভাষাতে পরীক্ষা দিয়ে থাকেন। এই রাজ্যে সিভিল সার্ভিসের জন্য WBCS বা WBPS -এর মতো গুরুত্বপূর্ণ পদগুলোর চাকরির পরীক্ষায় বাংলা ভাষার কোনও জায়গা নেই। ফলে অন্যান্য রাজ্যের পরীক্ষার্থীরা যে সুযোগ পান, বাঙালিরা সেখানে বঞ্চিত।

ভারতের অন্যান্য সকল রাজ্যের PSC চাকরির পরীক্ষায় সেই রাজ্যের মূল ভাষার পেপার বাধ্যতামূলক। যেমন, বিহার PSC তে ১০০ নম্বরের হিন্দি, গুজরাটে ১৫০ নম্বরের গুজরাটি, মহারাষ্ট্রে ১০০ নম্বরের মারাঠি, রাজস্থানে ১০০ নম্বরের হিন্দি, কর্ণাটকে ১৫০ নম্বরের কণ্ণর এবং উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশে হিন্দিতে ৩০০ নম্বরের পেপার বাধ্যতামূলক।
ঠিক এই কারণেই বাংলার কোনও পরীক্ষার্থী অন্য রাজ্যের PSC পরীক্ষায় সুযোগ পান না। আবার নিজের রাজ্য পশ্চিমবঙ্গে বিভিন্ন বিষয়ে দক্ষতা থাকার পরে ও শুধুমাত্র ভাষার কারণে পিছিয়ে পড়তে হয় তাঁদের।

দীর্ঘদিন ধরেই বিভিন্ন প্রবেশিকা ও সিভিল সার্ভিসের পরীক্ষায় বাংলা ভাষা বাধ্যতামূলক করার আবেদন জানাছিল বাংলাপক্ষ।
শুক্রবার ১লা এপ্রিল কলকাতার পিএসসি(PSC) অফিসে পিএসসি চেয়ারম্যানের হাতে বাংলা পক্ষের তরফে স্মারকলিপি তুলে দেওয়া হল। বাংলার প্রতিটি সরকারি চাকরিতে বাধ্যতামূলক ১০০ নম্বরের পরীক্ষা নেওয়ার দাবি করা হয়। শুধু তাই নয়, WBCS মেইনস যাতে শুধুমাত্র ইংরেজিতে না হয়ে, বাংলাতেও হয় সেই দাবিও জানানো হয়েছে।

এদিন সকাল ১০.৩০টা থেকে পিএসসি(PSC) ভবনের সামনে বাংলা পক্ষের তরফে এই দাবিকে সামনে রেখে অবস্থান করা হয়। বাংলা পক্ষের বিভিন্ন জেলার প্রতিনিধিরাও এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন। পরে সংগঠনের তরফে একটি প্রতিনিধি দল পিএসসি চেয়ারপার্সন পিয়ালী সেনগুপ্ত’র সঙ্গে দেখা করে স্মারকলিপি তুলে দেন।
এই প্রতিনিধি দলে ছিলেন বাংলা পক্ষর সাধারণ সম্পাদক অধ্যাপক গর্গ চট্টোপাধ্যায়, বাংলা পক্ষর শীর্ষ পরিষদের সদস্য কৌশিক মাইতি এবং বিশিষ্ট চিকিৎসক ডাঃ অরিন্দম বিশ্বাস।
বাংলা পক্ষর তরফ থেকে জানানো হয়েছে যতদিন না পর্যন্ত ১০০ নম্বরের বাংলা ভাষার পরীক্ষা রাজ্য সরকারি চাকরির ক্ষেত্রে বাধ্যতামূলক হয় ততদিন এই আন্দোলন চলবে। আগামী দিনের আন্দোলন আরো জোরদার হবে। দরকারে সংগঠনের তরফে নবান্ন অভিযান হবে, কারণ আইন বানায় সরকার। পিএসসি(PSC) সেটা বলবৎ করে।

বাংলা পক্ষর দাবি-
১. অন্যান্য রাজ্যের মত বাংলাতেও PSC র সব চাকরির পরীক্ষায় ১০০ নম্বরের বাংলা পেপার বাধ্যতামূলক করতে হবে।
২. WBCS মেইনস শুধুমাত্র ইংরেজিতে হয়। বাংলাতেও দেওয়ার সুযোগ চাই।
৩. সমস্ত শূন্য পদে দ্রুত স্বচ্ছতার সঙ্গে নিয়োগ করতে হবে।
৪. যে কোনও পরীক্ষার রেজাল্টের ক্ষেত্রে প্রার্থীর নাম, রোল নং এবং প্রাপ্ত নম্বর প্রকাশ করতে হবে।

প্রসঙ্গত, ২০২১ সালের ডিসেম্বর মাসে মালদায় প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার সমস্ত চাকরির পরীক্ষায় বাংলা ভাষার পেপার আবশ্যক করার কথা ঘোষণা করেছিলেন। বিষয়টি নিয়ে তিনি মুখ্যসচীবকে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছিলেন বলেও নবান্ন সূত্রে খবর। কিন্তু তার পরেও WBPSC -এর কোনো পরীক্ষায় বাংলা ভাষার পেপার বাধ্যতামূলক করা হয়নি।
এই নিয়ে এদিন ক্ষোভ প্রকাশ করেন সংগঠনের একাধিক বক্তা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *