আজ খবর ডেস্ক: Bangladesh gas crisis জ্বালানির অধিকার নিয়ে দুই রাষ্ট্রের মধ্যে সংঘাত নতুন কিছু নয়। নয়ের দশকে ইরাক ইরান যুদ্ধ (Gulf War) থেকে শুরু করে সাম্প্রতিক ইউক্রেন রাশিয়া যুদ্ধ(Ukraine-Russia War)।


তবে এবার এক অন্যরকম সংকটের মুখে বাংলাদেশ(Bangladesh)।
আন্তর্জাতিক একাধিক সংবাদ সংস্থা জানাচ্ছে, আগামী ১০ বছরের মধ্যেই প্রাকৃতিক গ্যাসের ভান্ডার ফুরিয়ে যেতে পারে বাংলাদেশে।
এই মুহূর্তে সে দেশের ২২টি গ্যাসক্ষেত্রে উত্তোলনযোগ্য গ্যাসের পরিমাণ ১০ লাখ কোটি ঘনফুট। বার্ষিক চাহিদার পরিমাণ এক লাখ কোটি ঘনফুট। ফলে আগামী দিনে গ্যাস সংকটের বিষয়টি ভাবাচ্ছে বাংলাদেশ প্রশাসনকে। Bangladesh gas crisis

বাংলাদেশের একাধিক অর্থনৈতিক বিশেষজ্ঞ মনে করছেন, হাসিনা(Sheikh Hasina) সরকারের আমলে গত এক দশকে আর্থিক বৃদ্ধি হয়েছে। সেই কারণে গ্যাসের চাহিদা ও ব্যবহার বেড়েছে।
অথচ এই সময়ের মধ্যে প্রাকৃতিক গ্যাসের বড় কোনও ভান্ডার খুঁজে পাওয়া যায় নি।
বাংলাদেশের সরকারী তেল কোম্পানি “পেট্রোবাংলা”র(Petro Bangla) তথ্য বলছে, বর্তমানে দেশে ব্যবহৃত গ্যাসের সিংহভাগ যোগান আসছে স্থানীয় উৎস থেকে। বাকিটা মধ্যপ্রাচ্য থেকে আমদানি করা হচ্ছে। শুধু তাই নয়, ২০২০ সালের তুলনায় দৈনিক গ্যাস উৎপাদন মারাত্মক পরিমাণ কমেছে।


ফলে দেশের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে এলএনজি(LNG) আমদানিতে নির্ভরতা বাড়ছে।

বিশ্ব বাজারে এলএনজির দাম একেবারেই স্থিতিশীল নয়। এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ইউরোপীয় দেশগুলো রাশিয়া থেকে গ্যাস আমদানি নিষিদ্ধ করেছে। অথচ রাশিয়া বিশ্বের দ্বিতীয় বৃহৎ গ্যাস উৎপাদক।
ঘরে বাইরে থেকে জ্বালানি আমদানি বাংলাদেশের সামনে ইতিমধ্যেই অর্থনৈতিকভাবে একটা বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে।
যার আঁচ পড়ছে আমজনতার ভাতের পাতে। সাধারনত বাংলাদেশের মানুষ ভাত বা ভাব জাতীয় খাদ্য বেশি পরিমাণে খান। প্রয়োজনীয় গ্যাস সেভাবে না পাওয়ায় এবং জ্বালানির দাম বাড়তে থাকায় কার্যত দুবেলা রান্না করে খাওয়া অসম্ভব হয়ে উঠছে বহু পরিবারের কাছে।

বিশেষজ্ঞদের অভিমত, অবিলম্বে যদি একটি কঠোর গ্যাস বেসিন(গ্যাস Basin) অনুসন্ধান কার্যক্রম গ্রহণ করা না হয়, তাহলে তৈরি পোশাক কারখানা, বিদ্যুৎকেন্দ্র এবং সার কারখানাসহ গ্যাসভিত্তিক শিল্প পরিকাঠামো ভেঙে পড়তে পারে। যা সামগ্রিকভাবে বাংলাদেশের অর্থনীতিতে একটা বড় ধাক্কা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *