আজ খবর ডেস্ক: BGBS 2022 বাণিজ্যের মহাযজ্ঞ! বুধবার থেকে শুরু হল
বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন(BGBS)। দু’দিন ধরে এই সম্মেলন চলবে নিউটাউনের কনভেনশন সেন্টারে।
কিন্তু বাণিজ্য সম্মেলন শুরুর আগে থেকেই জমজমাট রাজ্য রাজনীতি। পারদ চড়ছে শাসক বিরোধী তরজার। BGBS 2022


ঠিক এই দিনটিকে বেছে নিয়ে একদিকে যেমন বিভিন্ন জেলায় রাজ্যের শিল্পনীতি বিরোধী বিক্ষোভ করছে বিজেপি(BJP), অন্যদিকে, উদ্বোধনী মঞ্চে রাজ্যপাল কে কড়া হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

এদিন সকাল থেকে এই বাণিজ্য সম্মেলন ঘিরে ঠিক কী কী হল,এক ঝলকে দেখে নেওয়া যাক!
প্রথম থেকেই জল্পনা ছিল, বুধবার নিউ টাউনে রাজ্য সরকারে বাণিজ্য সম্মেলনে দেউচা পাচামি কে ফোকাস হিসেবে তুলে ধরতে পারেন মমতা। ঠিক সেই সময় দেউচায় আন্দোলনকারীদের পাশে থাকতে উদ্যোগ নিয়েছে বঙ্গ বিজেপি । সেখানে শুভেন্দু অধিকারীর নেতৃত্বে ১১ জন বিজেপি বিধায়ক গিয়েছেন সকালেই।

বস্তুত, সকাল আটটায় এমএলএ হস্টেল থেকে রওনা হন তাঁরা। দুপুর ২.৩০ নাগাদ সেখানে পৌঁছে রাজ্যের শিল্পনীতি এবং জমি কেড়ে শিল্পের বিরোধিতায় নেমে পড়েছেন তাঁরা।
এই কর্মসূচিতে শুভেন্দু অধিকারী ছাড়াও থাকবেন বিরোধীদলের মুখ্যসচেতক মনোজ টিগ্গা, মনোজ ওঁরাও, বিশাল লামা, দুর্গা মুর্মু, জুয়েল মুর্মু, বুধরাই টুডু, পুনা ভেঙ্গরা, নরহরি মাহাত, সুদীপ মুখোপাধ্যায় এববং অগ্নিমিত্রা পাল।

আবার এদিন সকালেই বহু চর্চিত সিঙ্গুরের(Singur) কারখানা চত্বরে গেছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। বিজেপির পক্ষ থেকে জানানো হয়েছিল, সুকান্ত সকাল সাড়ে ন’টা নাগাদ সিঙ্গুরের খাসের ভেড়ি এলাকা পরিদর্শন করবেন । তিনি সেখানে স্থানীয়দের সঙ্গেও কথা বলবেন । তবে বাস্তবে দেখা গেল, কার্যত সকলের চোখ এড়িয়ে বাইকে চড়ে সিঙ্গুরে ঢোকেন সুকান্ত।


বীরভূমের দেউচায় জমি আন্দোলন চলছে বেশ কয়েকদিন ধরে। এদিন সেখানে পৌঁছে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী জানান , ” ২০০৬ সালের ফরেস্ট অ্যাক্ট(Forest Act) অনুযায়ী স্থানীয় বাসিন্দাদের ওখান থেকে কেউ সরাতে পারবে না । সংবিধানের সমস্ত স্তম্ভগুলি আক্রান্ত। বিধানসভার ভিতরে বিধায়করা মার খেয়েছেন ৷ মুখ্যমন্ত্রী বর্তমান ঘটনা গুলোকে উপেক্ষা করে সংবাদমাধ্যমকে হুঁশিয়ারি দিচ্ছেন।”

আবার এদিন প্রাতভ্রমণে বেরিয়ে দিলীপ ঘোষ কে দেখা যায়, মুখ্যমন্ত্রীর ছবি দেওয়া শিল্প সম্মেলনের হোর্ডিংয়ের ছবি তুলছেন নিজের মোবাইলে।
আবার সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে দেখা গেল আরেক ছবি। প্রথম বক্তব্য রাখেন রাজ্যপাল জগদীপ ধনখড়(Jagdeep Dhankhar)। তিনি বলেন, রাজ্যের উন্নয়নের জন্য বিভেদ ভুলে কেন্দ্রের সঙ্গে মিলে কাজ করা উচিত রাজ্য সরকারের।


পাল্টা বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে কোনও শিল্পপতি বিনিয়োগ করতে এলে তাঁদের যেন ইডি, সিবিআই দিয়ে হেনস্থা না করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *